মায়ের মৃত্যু হয়েছে প্রায় আড়াই মাস আগে। কিন্তু এ দীর্ঘসময় পর সেই মৃত মায়ের গর্ভ থেকেই জন্ম নিয়ে পৃথিবীর আলো দেখেছে এক নবজাতক।

 

 বিরল এ ঘটনাটি সংযুক্ত আরব আমিরাতের। তাওম হাসপাতাল নামের একটি চিকিৎসা কেন্দ্রের একদল ডাক্তার মাত্র কয়েকদিন আগে সার্জারির মাধ্যমে ওই নবজাতককে তার মায়ের গর্ভ থেকে জীবিত অবস্থায় বের করেন। ভ্রুণ থেকে শুরু করে তার বয়স এখন ৭ মাস। বর্তমানে তাকে হাসপাতালে ইনকিউবেটরে ডাক্তারদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।
হাসপাতাল কর্তৃপক্ষের বরাত দিয়ে একটি সংবাদমাধ্যম জানায়, মস্তিষ্কের সমস্যাজনিত কারণে অন্তঃসত্ত্বা ওই মহিলার মৃত্যু হয়। কিন্তু পরীক্ষা-নিরীক্ষা করে ডাক্তাররা দেখেন তার জরায়ুতে থাকা ভ্রুণটি জীবিত। তখন তারা তাকে লাইফ সাপোর্টে রাখেন। মাতৃগর্ভস্থ ভ্রুণটিকে জীবিত রাখতে তারা নিয়মিত রক্ত এবং অক্সিজেন সরবরাহ করেন। ভ্রুণটির বয়স ৭ মাস পূর্ণ হওয়ার পর ডাক্তাররা সার্জারির মাধ্যমে তাকে মায়ের পেট থেকে বের করে আনেন। এ ঘটনা সংযুক্ত আরব আমিরাতে এ প্রথম এমনকি বিশ্বেও এ ধরনের ঘটনা বিরল। এটিকে দেশটির স্বাস্থ্যসেবা প্রযুক্তির উন্নতি হিসেবেই দেখা হচ্ছে। নবজাতকের মাকে গত সপ্তায় দাফন করা হয়।