সৌদি রাজসিংহাসনের নতুন উত্তরাধিকার হিসেবে যুবরাজ নায়েফ বিন আবদুল আজিজকে আনুষ্ঠানিকভাবে নিয়োগ দিয়েছেন বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজ আল সৌদ। আবদুল্লাহর সৎভাই নায়েফ বর্তমানে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে রয়েছেন।

রাষ্ট্রীয় টেলিভিশন ও সংবাদ সংস্থা এসপিএ’তে শুক্রবার প্রচারিত রাজপ্রাসাদের এ বিবৃতিতে বলা হয়, “রাজসিংহাসনের পরবর্তী উত্তরসূরি হিসেবে আমরা যুবরাজ নায়েফ বিন আবদুল আজিজকে নির্বাচন করেছি।” এসপিএ জানায়, রাজপরিবারের সদস্যদের নিয়ে গঠিত অ্যালিজিয়েন্স কাউন্সিল ৭৮ বছর বয়সী নায়েফকে নিয়োগ দিয়েছে।

কোলন ক্যানসারে আক্রান্ত হয়ে ২২ অক্টোবর সৌদি আরবের যুবরাজ সুলতান বিন আবদুল আজিজ আল-সৌদ নিউইয়র্কে মারা যান। দেশটির উপপ্রধানমন্ত্রীসহ প্রতিরক্ষা ও বিমানমন্ত্রীর দায়িত্ব পালনকারী সুলতান সৌদি আরবের বর্তমান বাদশাহ আবদুল্লাহর সত্ভাই। তিনি ছিলেন রাজসিংহাসনের প্রথম উত্তরাধিকারী। পারিবারিক প্রথা অনুযায়ী সুলতানের মৃত্যুর পর এখন তার আপন ভাই নায়েফ সৌদি রাজসিংহাসনের পরবর্তী উত্তরাধিকারী হলেন। তাকে ২০০৯ সালে দেশটির দ্বিতীয় উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়। এ ছাড়া ১৯৭৫ সাল থেকে তিনি স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।