নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন থেকে আওয়ামী লীগকে শিক্ষা নিতে হবে বলে মন্তব্য করেছেন দলটির উপদেষ্ঠা পরিষদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত। নির্বাচনে সাধারণ মানুষের চাওয়া উপলব্ধি করতে আওয়ামী লীগ ব্যর্থ হয়েছে বলে মনে করছেন সুরঞ্জিত । জেল হত্যা দিবস উপলক্ষে আজ ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেছেন, আইভীর বিজয় ৪০ বছরের রাজনীতির সংস্কৃতিতে পরিবর্তন আনবে। এছাড়া এই নির্বাচনে বিএনপির পলায়নপর রাজনীতির পরাজয় হয়েছে। এ ধরনের বয়কটের পলায়নপর রাজনীতির পরাজয় ভবিষ্যতেও হবে। এ থেকে শিক্ষা নিতে হবে। সংগঠনের তৃণমূল কর্মীদের মতামত অগ্রাহ্য করে নেওয়া কোনো সিদ্ধান্ত যে ভালো ফলাফল বয়ে আনে না, তার উৎকৃষ্ট উদাহরণ এই নির্বাচন।

বিএনপি প্রার্থী তৈমুর আলম খন্দকারের নির্বাচন থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্তকে পলায়নপর  আখ্যা দিয়ে সুরঞ্জিত বলেন, বিএনপির মধ্যরাতের নির্বাচন বয়কটের সিদ্ধান্ত তাদের পলায়নপর রাজনীতিকেই প্রতিষ্ঠিত করেছে। কিন্তু এতে করে ভোটারদের কিছু আসে যায়নি।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট এ আলোচনা সভার আয়োজন করে। তিনি বলেন, তৃণমূলের চিন্তাভাবনা বুঝে প্রার্থীকে সমর্থন বা মনোনয়ন দিতে হবে। বড় রাজনৈতিক দলগুলোর মধ্যে সিন্ডিকেট তৈরি হয়েছে, যা নেতৃত্বকে বিভ্রান্ত করছে।