যারা বিছানায় শুয়ে ঘুমানোর জন্য ছটফট করেন এবং সাহয্য নেন ঘুমের ওষুধের তাদের সব সমস্যার সমাধান ঘটতে পারে রাতের খাবারের টেবিলেই। বিশেষজ্ঞরা সম্প্রতি এমন কিছু খাবারের নাম জানিয়েছেন যা নিয়মিত আমাদের খাদ্য তালিকায় থাকলে ঘুম চলে আসবে বিছানায় পরার সঙ্গে সঙ্গেই।

 এমন কিছু খাবারের নাম:

সিম, মটরসুঁটি ও বরবটিতে আছে ভিটামিন বি৬, বি১২ এবং ফলিক এসিড। এসব উপাদানই আমাদের দেহের স্লিপ সাইকেলকে সক্রিয় রাখতে সাহায্য করে। গবেষণায় দেখা গেছে, ইনসোমিয়ায় আক্রান্ত রোগীদের জন্য সিম, মটরসুঁটি এবং বরবটি জাতীয় সবজি ভালো কার্যকরী।

 রাতের খাবারের পর একটু দই খাওয়া গেলে রাতের ঘুমটি খুব ভারো হতে পারে। কারণ দই হলো ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়ামের উৎস। এদের চিকিৎসক এবং গবেষকদের ভাষায় স্লিপ-সাপোর্টিং মিনারেলস ও বলা হয়, যা আমাদের দ্রুত ঘুমাতে সাহায্য করে। দই আমাদের মাংসপেশী সংকোচন, স্ট্রেস লেভেল এবং অনিদ্রা জনিত সমস্য গুলোর সমাধান করে থাকে।

 বিভিন্ন বড় মাছের তেল আমাদের ঘুমের জন্য যে হরমোন আছে, যার নাম মেলাটোনিন, তাকে সক্রিয় রাখে। রাতের খাবারের তালিকায় তেলযুক্ত মাছ থাকলে তা মেলাটনিনকে সক্রিয় করে দেয় এবং আমাদের ঘুম চলে আনে খুব সহজেই।

 গাড় সবুজ রঙের শাকগুলো আয়রনে ভরপুর থাকে। এই আয়রন ‘ঘুম ডাকাত’ হিসেবে পরিচিত রেস্টলেস লেগস সিনড্রোমের বিরুদ্ধে লড়াই করে আর এর ফলে আমরা ঘুমাতে পারি নির্বিঘ্নে।