চলে গেলেন ভাষা সৈনিক শিল্পী ইমদাদ হোসেন। আজ সকালে রাজধানীর একটি হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। (ইন্নালিল্লাহে…..রাজেউন)। 

ইমদাদ হোসেন  দীঘদিন ধরে অসুস্থ ছিলেন। পান্থপথের হেলথ অ্যান্ড হোপ হাসপাতালে সকাল ১১টার দিকে তার মৃত্যু হয়ে বলে শিল্পীর ছেলে অধ্যাপক নিসার  হোসেন জানিয়েছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৫ বছর। শিল্পীর পরিবারের সদস্যরা জানান, প্রচণ্ড শ্বাসকষ্ট হওয়ার পর গত বুধবার তাকে পুনরায় হাসপাতালে ভর্তি করা হয়। এ কয়েকদিন কৃত্রিমভাবে তার শ্বাস-প্রশ্বাসের কাজ চালানো হচ্ছিলো।  নিউমোনিয়ায় আক্রান্ত হলে গত বছর ইমদাদ হোসেনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছিলো। তিনি অনেকদিন ধরেই আলঝেইমারে ভুগছিলেন এবং তার ডায়াবেটিসও ছিলো।  এর আগে ১৯৮৪ সালে তার গলব্লাডারে এবং গত বছর প্রোস্টেটগ্ল্যান্ডে অস্ত্রোপচার হয়েছিলো।

ইমদাদ  হোসেন ১৯২৬ সালের ২১শে নভেম্বর চাঁদপুর জেলায় জন্মগ্রহণ করেন। ঢাকা আর্ট কলেজের (বর্তমানে চারুকলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়) প্রথম ব্যাচের ছাত্র ছিলেন তিনি। শিল্পকলায় বিশেষ অবদানের জন্য ২০১০ সালে তিনি একুশে পদক লাভ করেন।

৫২- এর ভাষা আন্দোলনে তিনি সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের সদস্য ছিলেন। ১৯৬৬ সালে পূর্ব পাকিস্তান টেলিভিশনের ঢাকা কেন্দ্রে প্রধান নকশাবিদ হিসেবে যোগ  দেন ইমদাদ হোসেন। স্বাধীনতার পর বাংলাদেশ টেলিভিশনের লোগো তারই আঁকা।