বেসরকারি খাতে নতুন ব্যাংক স্থাপনের জন্য আবেদন চেয়ে বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক স্বাক্ষরিত  বিজ্ঞপ্তিতে আগামী ৩০শে নভেম্বরের মধ্যে আবেদনপত্র জমা দিতে বলা হয়েছে। গতকাল সংবাদপত্রে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক।

 আবেদনের সঙ্গে ১০ লাখ টাকার অফেরতযোগ্য ব্যাংক ড্রাফট জমা দিতে হবে। ব্যাংক হিসেবে নিবন্ধন পাওয়ার জন্য একটি প্রতিষ্ঠানের পরিশোধিত মূলধন হতে হবে ৪০০ কোটি টাকা। উদ্যোক্তা হতে হলে একজনকে কমপক্ষে ১ কোটি টাকার যোগান দিতে হবে। আর তার সর্বোচ্চ বিনিয়োগ হতে পারবে ব্যাংকের পরিশোধিত মূলধনের ১০ শতাংশ।

 

কোন ব্যক্তি বা তার পরিবারের সদস্য ঋণখেলাপি অথবা করখেলাপি হলে তারা ব্যাংকের উদ্যোক্তা হতে পারবেন না। নতুন ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য সংখ্যা হবে ১৩ জন। প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে নিয়োগ পেতে হলে ব্যাংকিং বিষয়ে কমপক্ষে ১৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। শহর ও গ্রামে নতুন ব্যাংকের শাখার অনুপাত হতে হবে ১:১।

বিভিন্ন সময়ে কেন্দ্রীয় ব্যাংক এ বিষয়ে যে নির্দেশনা দেবে- সে অনুযায়ী শাখা খুলতে হবে। ব্যাংকের বিতরণ করা মোট ঋণের কমপক্ষে ৫ শতাংশ কৃষিখাতে বিতরণ করতে হবে। নতুন ব্যাংককে অবশ্যই কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি (সিএসআর) কার্যক্রম পরিচালনা করতে হবে।