বাজার স্থিতিশীল না হলে আগামী ৭ ডিসেম্বর ঢাকায় মহাসমাবেশের ঘোষণা দিয়েছেন ঐক্য পরিষদের নেতারা। ৯ দফা দাবিতে গতকাল দুপুরে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি একেএম মিজানুর রশিদ চৌধুরী বলেন, আগামী ৬ ডিসেম্বরের মধ্যে এসব দাবি কার্যকর না করলে ৭ ডিসেম্বর মহসমাবেশ করা হবে। একই সঙ্গে ব্যাংকগুলোকে পুঁজিবাজারে প্রচলিত নিয়মের মধ্যে সর্বোচ্চ বিনিয়োগে বাধ্য করতে হবে বলে তিনি জানান।

 

ব্যাংকগুলোর বিনিয়োগ বাড়ানোর যে ঘোষণা এসেছে তা মঙ্গলবার থেকেই বাস্তবায়ন করার দাবি করেন তিনি। সংবাদ সম্মেলনে নয় দফা দাবি পেশ করা হয়। এর মধ্যে রয়েছে বাণিজ্যিক ব্যাংকগুলোর আমানতের ১০ শতাংশ পুঁজিবাজারে বিনিয়োগ, মার্চেন্ট ব্যাংকসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানকে আইন অনুযায়ী সর্বোচ্চ সীমা বাজারে বিনিয়োগে বাধ্য করা, কোম্পানি আইন সংশোধন করে কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের কমপক্ষে ৪০ থেকে ৫১ শতাংশ শেয়ার সংরক্ষণ করা, অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের ব্যাপারে এনবিআর ও দুদকের অনাপত্তিপত্র বা প্রজ্ঞাপন দ্রুত জারি করা, বিনিয়োগকারীদের মামলা-হামলার ভয় না দেখানো, বাংলাদেশ ফান্ডসহ আইসিবির সব ফান্ড থেকে দ্রুত বিনিয়োগ এবং পাইপলাইনে থাকা কোম্পানিগুলোকে প্রিমিয়াম ছাড়া শুধু অভিহিত মূল্যে পুঁজিবাজারে নিয়ে আসা। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ঐক্য পরিষদের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর আলম জানান, বাজার চাঙ্গা না হওয়া পর্যন্ত প্রতিদিন ডিএসইর সামনে আন্দোলন চলবে।

অন্যদিকে শেয়ারবাজারের স্থিতিশীলতা ফেরানোর লক্ষ্যে ১৩ দফা দাবিতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) সামনে মানববন্ধন করছেন বিনিয়োগকারীরা। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে ফেডারেশন অফ বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট ইনভেসটরস ফোরামের ব্যানারে এই কর্মসূচি পালন করা হচ্ছে। এ সময় এসইসির চেয়ারম্যানের কাছে ১৩ দফা দাবির প্রস্তাবনা দেন সংগঠনটির নেতারা।