৩১তম বিসিএসের চূড়ান্ত পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। আজ রোববার এই ফল প্রকাশ করা হয়। এতে মোট পাঁচ হাজার ৪৮৯ জন উত্তীর্ণ হয়েছেন। এর মধ্যে বিভিন্ন ক্যাডারে দুই হাজার ৭২ জনকে নিয়োগের জন্য সুপারিশ করেছে সরকারি কর্মকমিশন (পিএসসি)।
প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, পররাষ্ট্রে ১৮ জন, সাধারণ ক্যাডারের মধ্যে প্রশাসনে ২৩৯ জন, পুলিশে ১৯১ জন, শুল্ক ও আবগারিতে ৯৮ জন এবং করে ৪৯ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে। এবারই প্রথমবারের মতো প্রকাশিত ফলাফলে মেধাক্রমে থাকা শীর্ষ ১০ জন প্রার্থীর নাম প্রকাশ করা হয়েছে। শীর্ষ এই ১০ জনের মধ্যে প্রথম চারজনসহ সাতজনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। বাকি তিনজনের মধ্যে জাহাঙ্গীরনগর ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দুজন এবং অপরজন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। 
পিএসসির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘লিখিত ও মৌখিক উভয় পরীক্ষায় উত্তীর্ণ হলেও শূন্য পদের সংখ্যা কম হওয়ায় সবাইকে ক্যাডার পদে নিয়োগের জন্য সুপারিশ করা সম্ভব হয়নি। পদের স্বল্পতার কারণে উত্তীর্ণ যেসব প্রার্থীকে বিসিএস ক্যাডারে সুপারিশ করা সম্ভব হয়নি, তাঁদের ‘নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা, ২০১০’ অনুযায়ী প্রথম শ্রেণীর নন-ক্যাডার পদে নিয়োগের চেষ্টা করা হবে। তবে এ ক্ষেত্রে নিয়োগের কোনো নিশ্চয়তা দেওয়া হচ্ছে না।
পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক জানিয়েছেন, আদালতে মামলা থাকায় বন ক্যাডারের ফল স্থগিত রয়েছে। এর বাইরে ‘তথ্যবিভ্রাটের’ কারণে স্থগিত রয়েছে লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ ৫৮ জনের ফলাফল।
পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক জানিয়েছেন, পিএসসির ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) ফলাফল পাওয়া যাবে। এ ছাড়া মুঠোফোনে ফলাফল পাওয়া যাবে। টেলিটকের মাধ্যমে ফলাফল পেতে মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে BCS লিখে স্পেস দিয়ে 31 লিখে আবারও স্পেস দিয়ে রেজিস্ট্রেশন নম্বর লিখতে হবে। এরপর তা 16222 নম্বরে পাঠাতে হবে। ফিরতি বার্তায় ফলাফল পাওয়া যাবে।
গত বছরের ২৬ জানুয়ারি দুই হাজার ১০৮টি শূন্য পদ পূরণের জন্য ৩১তম বিসিএসের প্রজ্ঞাপন জারি করে পিএসসি। ২৭ মে এই পরীক্ষার ফল ঘোষণা করা হয়। এক লাখ ৪১ হাজার ৪৬৫ জন চাকরিপ্রার্থী এই পরীক্ষায় অংশ নেন। ২২ জুন এই পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে ১০ হাজার ২১২ জন উত্তীর্ণ হন। এরপর গত বছরের সেপ্টেম্বর ও অক্টোবরে লিখিত পরীক্ষা শেষ হয়। এ বছরের ১২ জানুয়ারি লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এরপর ফেব্রুয়ারিতে তাঁদের মৌখিক পরীক্ষা হয়।