পার্বত্য চট্রগ্রাম আঞ্চলিক পরিষদ সদস্য উষাতন তালুকদার বলেছেন, অস্ত্রের ঝনঝনানি রেখে পার্বত্য এলাকায় শান্তি আসবে না। অস্ত্রবাজি, চাঁদাবাজি কাউকে করতে দিবেন না ও ওদের প্রশ্রয় দিবেন না। সরকার ও আইন শৃঙ্খলা বাহিনীর সাথে স¤প্রীতি ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রেখে আইন শৃঙ্খলা বজায় রাখতে হবে। সোমবার বিলাইছড়ি অডিটরিয়মে আঞ্চলিক পরিষদ কর্তৃক আয়োজিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, শান্তি চুক্তির পর ’৯৫ সালে চুক্তিবিরোধী সংগঠন সৃষ্ঠি করে রাষ্ট্রদোহী কাজ করা হচ্ছে। চুক্তিবিরোধীদের নিষিদ্ধ করার জন্য তিনি সরকারের প্রতি আহবান জানান।শান্তিচুক্তি বাস্তবায়ন প্রসঙ্গে তিনি বলেন, অন্ধলোকে হাতির বর্ণনা দিলে যেমন চুক্তি বাস্তবায়ন ও এখন তেমনই। এটা যে যেমন দেখছেন তেমনই বলছেন। চুক্তির মৌলিক বিষয় বাস্তবায়নের জন্য তিনি সরকারের নিকট দাবি জানান।

ভূমি কমিশনের আইন শীঘ্রই হওয়া উচিত উল্লেখ করে প্রধান অতিথি বলেন, ভূমি কমিশন আইন চূড়ান্ত না হলে  কমিশন কার্যকরভাবে কাজ করতে পারবে না। তিনি বলেন আঞ্চলিক পরিষদ কার্যবিধিমালা করে জেলা পরিষদ ও আঞ্চলিক পরিষদকে ক্ষমতা দিয়ে সন্তু লারমাকে ক্ষমতায়ন করা হলে পার্বত্য এলাকার সকল স¤প্রদায় মর্যদার সাথে নিরাপদে থাকবে।

বিলাইছড়ি ইউপি চেয়ারম্যান সুনিল কান্তি দেওয়ান এর সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য দেন সাবেক চেয়ারম্যান আনন্দ লাল দেওয়ান, শুভমঙ্গল চাকমা, চেয়ারম্যান অমরজীব চাকমা, হেডম্যান তরুন কান্তি তঞ্চঙ্গ্যা, মাধুরী চাকমা, নিলাই পাংখোয়া ও অংচাখই কার্বারী প্রমুখ। অনুষ্ঠানে প্রধান অতিথি দেশের উন্নয়নে সুন্দর মন ও উদার মন মানসিকতার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেন।

তিনি বলেন, ৭ বছরে এডিপি’র ৬০০ কোটি টাকার পল্লী উন্নয়ন প্রকল্পের কাজ চলবে এবং তিনি বিলাইছড়ির উন্নয়নে সর্বাত্মক সহযোগিতার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।