জ্বালানি তেল ও সিএনজির দাম বাড়ানোর প্রতিবাদে বিএনপি জোটের ডাকা সকাল ৬টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ১১ ঘণ্টার হরতালে নগরীর চিত্র শান্তিপূর্ণ। কোথাও কোন গোলযোগের সংবাদ পাওয়া যায়নি।

তবে রাজধানীজুড়ে ব্যাপক সংখ্যক পুলিশের উপস্থিতি চোখে পড়ার মতো। সকাল থেকেই বিএনপির নয়াপল্টন কার্যালয় পুলিশ অবরুদ্ধ করে রেখেছে। ব্যাপক সংখ্যক পুলিশের উপস্থিতিতে হরতালের সমর্থনে রাজপথে নামতে পারেনি বিএনপিসহ চার দলের নেতাকর্মীরা। হরতালে দূরপাল্লার বাস বন্ধ থাকলেও ট্রেন, লঞ্চ ও বিমান চলাচল ছিল স্বাভাবিক। ব্যাপক পুলিশের উপস্থিতি এবং র‌্যাবের টহল চলছে রাজধানীর বাইরে বিভাগীয় শহরগুলোতেও। পুলিশের ব্যাপক উপস্থিতির বাইরে বেশ কিছু এলাকায় সরকার সমর্থকদের হরতালবিরোধী মিছিল করতে দেখা গেছে।
সকাল থেকেই বিএনপি নেতারা নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অবরুদ্ধ অবস্থাতে অবস্থান করছেন। হরতালের শুরুতে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, ‘আমরা অবরুদ্ধ হয়ে আছি, পুলিশ আমাদের ঘিরে রেখেছে।’
বিএনপির পাশাপাশি চারদলীয় জোটের অংশীদার জামায়াতে ইসলামী, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) ও ইসলামী ঐক্যজোট হরতাল ডাকলেও তাদের কোন তৎপরতা দেখা যাচ্ছে না। সকাল সাড়ে ৮টার দিকে রমনা পার্ক থেকে পুলিশ হরতালকারী সন্দেহে তিনজনকে গ্রেপ্তার  করেছে। ঢাকার বাইরের জেলাগুলো থেকে আমাদের প্রতিনিধিরা জানিয়েছেন, পুলিশের ব্যাপক উপস্থিতির কারণে হারতালের সমর্থনে কোথাও কোন মিছিল বা সমাবেশ করতে পারছে না বিএনপিসহ জোটের শরিকরা। গত ৬, ৭ ও ৮ জুলাই তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি পুনর্বহালসহ পঞ্চদশ সংশোধনী বাতিলের দাবিতে সারাদেশে ৪৮ ঘণ্টার হরতাল কর্মসূচি পালন করে বিএনপি ও সমমনা দলগুলো।