শুক্রবার রাতে মুসলিম-বিরোধী রাক্ষাইন উগ্রবাদীরা মিয়ানমারের মুসলিম অধ্যুষিত  এলাকা আকিয়াবের অংমনগালার এলাকায় মুসলমানদের দুটি বাড়িতে ভাঙচুর চালায়। দ্রুত সেনাবাহিনীর লোকজন এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।  এ সময় সেনা সদস্যরা ৯/১০ রাউন্ড ফাঁকা গুলিও ছোড়ে।

 

ওই এলাকায় মুসলমানরা আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন । তারা  ঘরের বাইরে যেতে সাহস করছেন না । মসজিদ তালাবন্ধ থাকায় শুক্রবার জুম্মার নামাজও পড়তে পারেননি তারা।

 

ওদিকে ,  শহরে সভা-সমাবেশ নিষিদ্ধ থাকা অবস্থায়ও  শুক্রবার আকিয়াবে বৌদ্ধ ভিক্ষুদের নেতৃত্বে  রাক্ষাইন, বড়ুয়া ও হিন্দু সম্প্রদায়ের সহস্রাধিক লোক মিছিল করে এবং  তিন ঘন্টা ধরে বিক্ষোভ প্রদর্শন করে।  তাদের দাবী, মুসলমানদের মিয়ানমারের নাগরিত্ব বাতিল, মিয়ানমারে ওআইসি’র কার্যক্রম বন্ধ  এবং বাংলাদেশে বৌদ্ধ সম্প্রদায়ের উপর হামলার জন্য ক্ষতিপূরণ ও ধ্বংসপ্রাপ্ত উপাসনালয় পুনর্নির্মাণ করে দিতে হবে ।

 

গতকাল থেকে উগ্রবাদী রাক্ষাইনরা  নতুন একটি দাবী তুলেছে । তা হলো,  মিয়ানমারের মুসলিম অধ্যুষিত  শহর আকিয়াব, মঙডু ও বুথিডং থেকে মুসলমানদের বের করে দিতে হবে।  এ তিনটি শহরের মুসলিম নাগরিকদের সংখ্যা সেখানকার মোট জনসংখ্যার শতকরা ৯০ ভাগের বেশী।