যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী বারাক ওবামাকে আনুষ্ঠানিকভাবে মনোনয়ন দিয়ে সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন বলেছেন, ওবামা বাইরে অনেক ধীরস্থির হলেও আমেরিকার জন্য তার গভীর অনুভূতি রয়েছে। আমি বারাক ওবামাকে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দেখতে চাই। আমি গর্বের সঙ্গে ডেমোক্র্যাটিক পার্টির যোগ্য প্রার্থী হিসেবে তাকে মনোনয়ন দিচ্ছি।

বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা আবার জয়লাভ করলে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক পরিস্থিতিকে জটিল করে তুলবে বলে প্রতিদ্বন্দ্বী রিপাবলিকানরা যে অভিযোগ করেছেন তা প্রত্যাখ্যান করেন ক্লিনটন। বুধবার ডেমোক্র্যাটিক পার্টির জাতীয় সম্মেলনের দ্বিতীয় রাতে ভাষণ দেয়ার সময় ক্লিনটন তীব্র ভাষায় রিপাবলিকানদের অভিযোগের জবাব দেন। যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনার শার্লোটে ডেমোক্র্যাটিক পার্টির জাতীয় কনভেনশনে গুরুত্বপূর্ণ ভাষণে ক্লিনটন আরো বলেন, আমি এমন এক ব্যক্তিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দেখতে চাই যিনি দৃঢ়তার সাথে বিশ্বাস করেন আমরাই আমেরিকার নাগরিকদের স্বপ্নের নতুন অর্থনীতি গড়ে তুলতে পারি।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন ডেমোক্র্যাট দলের কনভেনশনে বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামাকে পুনঃনির্বাচনের আহবান জানিয়েছেন। ক্লিনটনের ৫০ মিনিটের ভাষণের বেশিরভাগ অংশ ছিল রিপাবলিকান দলের অর্থনৈতিক নীতিমালার সমালোচনা। ওবামার পক্ষ নিয়ে ক্লিনটন জোর দিয়ে বলেন, বর্তমান প্রেসিডেন্টের আর্থিক নীতিমালা কার্যকর ভূমিকা রাখছে।

আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ওবামা মুখোমুখি হবেন রিপাবলিকান দলের প্রার্থী মিট রমনির সাথে।

ক্লিনটন তার ভাষণে বাজেট উদ্বৃত্ত ও বেকার সমস্যা হ্রাসের ক্ষেত্রে ৯০ দশকে নিজের শাসনামলের দুই মেয়াদের ভূমিকার কথা ভোটারদের স্মরণ করিয়ে দেন। গত সপ্তাহে রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলনে অর্থনীতিতে ওবামার নেতৃত্বের ব্যর্থতার অভিযোগ করেন তার প্রতিদ্বন্দ্ব্বী মিট রমনি ও অন্যরা।

এর জবাবে ক্লিনটন বলেন, প্রেসিডেন্ট হয়ে ওবামা অত্যন্ত ভঙ্গুর অর্থনীতির দায়িত্ব নিয়েছিলেন, অর্থনীতির ভিত্তি পুনর্নিমাণ করে আরো আধুনিক, আরো ভারসাম্যপূর্ণ অবস্থায় নিয়ে এসেছেন। লাখ লাখ নতুন কর্মক্ষেত্র তৈরি হয়েছে, নতুন নতুন ব্যবসার দিগন্ত খুলেছে ও উদ্যোক্তারা প্রচুর নতুন সম্পদের মালিক হয়েছেন। আর রিপাবলিকানরা অর্থনীতিতে সরকারি নিয়ন্ত্রণ উঠিয়ে নেয়ার পক্ষপাতী ও ধনীদের কর ছাড় দিতে চায়।

ক্লিনটনের এই ভাষণ ওবামার জন্য শ্বেতাঙ্গ চাকরিজীবী ভোটারদের সমর্থন পেতে কাজ করবে বলে ধারণা করা হচ্ছে। কয়েকটি জরিপে দেখা গেছে, ডেমোক্র্যাটদের সমর্থনকারী শ্বেতাঙ্গ চাকরিজীবীরা ওবামার বিষয়ে রক্ষণশীল হলেও ক্লিনটন তাদের মন জয় করতে পেরেছিলেন। ক্লিনটন বলেন, আপনারাই ঠিক করুন আপনারা কোন ধরনের দেশে বাস করতে চান। আপনারা যদি মনে করেন একসাথে সুযোগ সৃষ্টি করে সবাই মিলে দায়িত্ব নিয়ে এক সমাজে বাস করবো, তাহলে বারাক ওবামা এবং জো বাইডেনকে (ভাইস প্রেসিডেন্ট প্রার্থী) আপনাদের ভোট দেয়া উচিত।

খবর বিবিসি, এএফপি ও রয়টার্সের।