নরওয়ের চাঞ্চল্যকর হত্যাকান্ডে আন্দ্রেস বেহরিং ব্রেইভিককে মানসিকভাবে সম্পূর্ণ সুস্থ বলে ঘোষণা করে ২১ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।
দীর্ঘ শুনানি চলার পর আদালত আজ শুক্রবার এ চূড়ান্ত রায় ঘোষণা করেন।
শুনানিতে নিজের কৃতকর্মের সত্যতা স্বীকার করে ব্রেইভিক নিজেকে মানসিকভাবে সম্পূর্ণ সুস্থ দাবি করেন।
গত বছরের মাঝামাঝিতে নরওয়ের একটি দ্বীপে অনুষ্ঠিত যুব ক্যাম্পে গুলি এবং রাজধানী অসলোতে বোমা হামলা চালিয়ে ৭৭ জনকে হত্যা করে ৩৩ বছর বয়সী ব্রেইভিক। সজ্ঞানে হামলার কথা স্বীকার করে তিনি বলেন, নরওয়েকে ইসলামিকরণের হাত থেকে রক্ষা করতেই ওই হত্যাকাণ্ডের প্রয়োজন ছিল।
সংবাদমাধ্যম জানিয়েছে, শুক্রবারের রায় ঘোষণার প্রাক্কালে পাঁচ বিচারকের একটি প্যানেল তার মানসিক সুস্থতা পরিস্থিতির ওপরও তাদের চূড়ান্ত মতামত দেন । সেখানে বিচারক প্যানেল সর্ব সম্মতিতে তাকে মানসিকভাবে সুস্থ হিসেবে ঘোষণা করেন।
ব্রেইভিকের আইনজীবী গেইর লিপেস্টেড গতকাল বৃহস্পতিবার বলেন, ‘ব্রেইভিক বলেছেন, আদালত যদি তাঁকে অপ্রকৃতিস্থ বলে রায় দেন, তবে এই সিদ্ধান্তের বিরুদ্ধে তিনি আপিল করবেন। আর যদি রায়ে তিনি সুস্থ-স্বাভাবিক হিসেবে বিবেচিত হন, তবে তিনি তা গ্রহণ করবেন।’
আদালতে ব্রেইভিকের মামলার শুনানির সময় ঘটনার প্রত্যক্ষদর্শীরা তাদের ভয়াবহ অভিজ্ঞতার কথা বর্ণনা করেন। এই হত্যাযজ্ঞে নিহত অনেকের মাথায় খুব কাছ থেকে গুলি করে হত্যা করা হয়।
রায় ঘোষণার প্রাক্কালে রাজধানী অসলোর আদালতের চারপাশ ঘিরে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। শুনানি চলাকালীন সময়ে আদালতে বেশ কয়েকবার নাৎসিবাদী স্যালুটও দেন ব্রেইভিক।
সুস্থ প্রমাণিত হওয়ায় নরওয়ের আইন অনুযায়ী সর্বোচ্চ ২১ বছরের কারাদণ্ড দেওয়া হয় তাকে। তবে সমাজের জন্য বিপদজনক মনে করা হলে তার কারাদণ্ডের মেয়াদ আরও বাড়তে পারে বলে জানা গেছে।