মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান সহিংসতায় দেশটির নিরাপত্তা বাহিনীর সংশ্লিষ্টতার অভিযোগের বিষয়ে স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। আজ শনিবার বিবিসি অনলাইনে প্রকাশিত খবরে এ কথা জানানো হয়।

জাতিসংঘের শরণার্থী সংস্থার তথ্য অনুযায়ী, সহিংসতার কারণে ওই রাজ্যে প্রায় ৮০ হাজার লোক ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে।

রাখাইন রাজ্যে জাতিগত সহিংসতা বন্ধে সেখানে পাঠানো নিরাপত্তা বাহিনীর সদস্যরা উল্টো মুসলমানদের বিরুদ্ধে দমন অভিযান চালিয়েছে বলে অভিযোগ করেন জাতিসংঘের মানবাধিকার-বিষয়ক হাইকমিশনার নাভি পিল্লাই।

তিনি বলেন, ‘আমরা বিভিন্ন নিরপেক্ষ সূত্র থেকে রাখাইন মুসলমানদের বিরুদ্ধে নিরাপত্তা বাহিনীর বৈষম্যমূলক ও অযৌক্তিক প্রতিক্রিয়ার খবর পাচ্ছি। এ সহিংসতায় নিরাপত্তা বাহিনীর সংশ্লিষ্টতারও অভিযোগ পাওয়া যাচ্ছে।’
নাভি পিল্লাই অভিযোগ করেন, এই জাতিগত সহিংসতার প্রেক্ষাপটে কর্তৃপক্ষের প্রাথমিক পদক্ষেপ মুসলিম রোহিঙ্গাদের দমনের লক্ষ্য নিয়ে পরিচালিত হয়েছে বলে বিভিন্ন প্রতিবেদনে ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

একজন বৌদ্ধ ধর্মাবলম্বী নারীকে ধর্ষণ ও হত্যার অভিযোগের পরিপ্রেক্ষিতে গত মে মাসে রাখাইন রাজ্যে মুসলমানদের সঙ্গে নতুন করে সহিংসতার সূত্রপাত ঘটে। এ ঘটনায় কমপক্ষে ৭৮ ব্যক্তি নিহত হয়েছে বলা হলেও প্রকৃত সংখ্যা আরও বেশি বলে বিভিন্ন সূত্রের দাবি।

সম্প্রতি মিয়ানমার সরকার জাতিসংঘের দূতকে আগামী সপ্তাহে রাখাইন রাজ্য পরিদর্শনের অনুমতি দিয়েছে। নাভি পিল্লাই মিয়ানমার সরকারের এ পদক্ষেপকে স্বাগত জানালেও পরিপূর্ণ স্বাধীন তদন্তের দাবি জানিয়েছেন।