আন্দোলনকারীরা বলছে ফ্রি সিরিয়ান আর্মি গ্রুপের বিদ্রোহীদের সংঘর্ষে সরকারী বাহিনী ট্যাংক ও কামান ব্যবহার করছে। এদিকে রেডক্রস সিরিয়ার বিরোধকে এখন গৃহযুদ্ধ বলে আখ্যায়িত করছে।

সিরিয়ার আন্দোলনকারীরা বলছে সর্বশেষ সংঘর্ষটি হয়েছে শহরের দক্ষিণে টেদহামন, মাইদান এবং কিছু হামলা হয়েছে ফিলিস্থিনি শরণার্থী শিবিরের আশে পাশে। সেখানে ট্যাংক ও কামান ব্যবহার করার খবর পাওয়া গেছে এবং স্থানীয় বাসিন্দাদের সরে যেতে বলা হয়েছে।

সরকারী বাহিনী ও সিরিয়ার বিদ্রোহীদের মধ্যে যে ধরণের সংঘর্ষে হচ্ছে তা দেখে মনে হচ্ছে সেটা ক্রমেই রাজধানী দামেস্কের প্রাণকেন্দ্র দিকে যাচ্ছে। এর আগে সিরিয়ার ট্রেমসে নামের এক গ্রামে সরকারি সৈন্যদের বিরুদ্ধে গণহত্যা চালানোর অভিযোগ ওঠার পর সরকার তা অস্বীকার করে।

সরকারের একজন মুখপাত্র জিহাদ মাকদাসি ঐ অভিযোগ অস্বীকার করে বলেছেন কোন কামান বা হেলিকপ্টার ব্যবহার করা হয়নি। মি. মাকদাসি বলছিলেন সরকারি বাহিনী প্লেন, হেলিকপ্টার, ট্যাঙ্ক বা কামান ব্যবহার করেনি।

যেটা ঘটেছে সেটা নিরীহ বেসামরিক লোকদের ওপর হামলা নয় বরং সংঘর্ষ হয়েছে আইন শৃঙ্খলা বাহিনী ও অবৈধ সশস্ত্র গ্রুপের মধ্যে যারা সমস্যার রাজনৈতিক সমাধানে বিশ্বাস করে না। আর এই পরিস্থিতিকে রেডক্রস অভ্যন্তরীণ সশস্ত্র সংঘাত বলে চিহ্নিত করেছে।

তারা এই সংকটকে গৃহযুদ্ধ হিসেবে আখ্যা দিচ্ছে। এর অর্থ দাড়ায় জেনেভা কনভেনশন লঙ্ঘনের কারণে সংঘর্ষে জড়িতদের কে দায়ী করা যেতে পারে।