ক্যান্সার, ডায়াবেটিস, হৃদরোগ ও অন্যান্য রোগের বিরুদ্ধে জাতিসংঘের লড়াই প্রচেষ্টায় বাঁধা দিচ্ছে ইউরোপ, যুক্তরাষ্ট্র ও কানাডা। একটি বিশ্বস্বাস্থ্য সংগঠন বৃহস্পতিবার এ অভিযোগ করেছে।
সংগঠনটির অভিযোগ, রোগ প্রতিরোধ ও নির্মূলে দেশগুলো জাতিসংঘের লক্ষ্য নির্ধারণে আগ্রহী নয়। বিশ্বস্বাস্থ্য সংগঠন এনসিডি জোটের সভাপতি অ্যান কেলিং বলেন, এখানে মূল বিষয় হচ্ছে অর্থ। সারা বিশ্বের প্রায় দুই হাজার স্বাস্থ্য সংগঠন অসাংক্রামক রোগ সংক্রান্ত জোট এনসিডি’র সাথে যুক্ত।
কেলিং বলেন, ধনী দেশগুলো ভয় পাচ্ছে দরিদ্র দেশগুলোর জটিল রোগগুলোর মহামারী সামাল দিতে প্রয়োজনীয় অর্থের বেশিরভাগ অংশ তাদের দিতে হবে, নিজেদের টালমাটাল অর্থনৈতিক অবস্থার কারণে এ বিষয়ে কোন প্রতিশ্রুতি দেওয়ার ক্ষেত্রে তারা গা-ছাড়া ভাব দেখাচ্ছে। ধনী দেশগুলোর এ মনোভাবকে অদূরদর্শী বলে মন্তব্য করেছেন তিনি।
কেলিং বলেন, “এ বিশ্ব ঘুমের ঘোরে একটি রুগ্ন ভবিষ্যতের দিকে এগিয়ে যাচ্ছে। এখন সময় হয়েছে বিষয়টি নিয়ে সচেতন হওয়ার এবং আলোচনার টেবিলে বসার।পরিস্থিতি গুরুতর। বিশ্বব্যাপী একটি কার্যকর পরিকল্পনা গ্রহণ করার খসড়া ঘোষণার জন্য সময়সীমার উল্লেখসহ প্রতিশ্রুতি ও লক্ষ্যসমূহ নির্ধারণ করে সঠিক প্রস্তাবনার দলিলটি পদ্ধতিগতভাবে ধ্বংস করা হচ্ছে, সেগুলোর অবনমন করে সেগুলোকে গুরুত্বহীন করে ফেলা হচ্ছে”। এ বিষয়ে যুক্তরাষ্ট্র, কানাডা ও ইউরোপীয় ইউনিয়নকে অভিযুক্ত করেছে এনসিডি। ২০২৫ সালের মধ্যে প্রতিরোধযোগ্য মৃত্যুর হার ২৫ শতাংশ কমানোর লক্ষ্যে আগামী সেপ্টেম্বরে জাতিসংঘ শীর্ষ সম্মেলনের প্রস্তাব করেছে এনসিডি। তবে, দেশগুলো ওই সম্মেলন বন্ধ করার চেষ্টা করছে বলে অভিযোগ করে এই জোট।

 হৃদরোগ, ক্যান্সার, ডায়াবেটিস, হাঁপানি ও অন্যান্য ফুসফুস ও শ্বাস-প্রশ্বাসজনিত অসংক্রামক রোগ বিশ্বের সর্বাধিক মৃত্যুর জন্য দায়ী। ২০০৮ সালে বিশ্বে মোট মৃত্যুর ৬৩ শতাংশ হয় এ রোগগুলোর কারণে।