মানব সভ্যতার আগে পৃথিবীতে আরও দুটি প্রজাতির অস্তিত্ব ছিল। আজ থেকে ২০ লাখ বছর আগে পৃথিবীতে তাদের বিচরণ ছিল। ওইসব প্রজাতির বিবর্তনের মধ্য দিয়ে মানব সভ্যতার বিকাশ। ব্রিটেনের বিজ্ঞানীরা সম্প্রতি এসব তথ্য দিয়েছেন।

কেনিয়ার তারকানা হ্রদে গত দুই বছরে নতুন তিনটি কঙ্কালের সন্ধান পান বিজ্ঞানীরা। এসব কঙ্কালের মধ্যে রয়েছে মুখমণ্ডল, দাঁতের নিচের পাটির চোয়াল ও উপরের চোয়াল। কম্পিউটারের বিশেষ সফটওয়ারের সাহায্যে এগুলোর জোড়া লাগিয়ে বিজ্ঞানীরা নিশ্চিত হয়েছেন যে, তারা মানব জাতির আদি বংশধর।

প্রায় ২০ লাখ বছর আগে তাদের অস্তিত্বের বিনাশের পর মানব জাতির বিকাশ ঘটে। বিজ্ঞানীরা এসব কঙ্কালের নাম দিয়েছেন হোমো রোডলফেনসিস। এসব কঙ্কালের সঙ্গে মানবগোষ্ঠীর অন্য প্রজাতি হোমো ইরেকটাস ও হোমা হাবিলিসের বৈশিষ্ট্যের অমিল বিদ্যমান। কঙ্কালগুলো খুঁজে পেয়েছেন কবি ফোর রিচার্স প্রজেক্টের পরিচালক অধ্যাপক মিভ লিকি।

তিনি জানান, এসব কঙ্কালের বয়স ১৮ থেকে সাড়ে ১৯ লাখ বছর। তারকানা হ্রদ থেকে এর আগেও আদিমানবের কঙ্কাল আবিষ্কৃত হয়। আগের স্থান থেকে ১০ কিলোমিটার দূর থেকে নতুন কঙ্কালগুলোর সন্ধান পাওয়া গেছে। প্রফেসর লিকি বলেন, গত ৪০ বছর যাবত্ আমরা তারকানা হ্রদে জীবাশ্মের সন্ধান করে আসছি। অবশেষে বেশ পুরনো কয়েকটি কঙ্কাল খুঁজে পেয়েছি। এগুলোর সঙ্গে এর আগে খুঁজে পাওয়া কঙ্কালগুলোর মৌলিক পার্থক্য রয়েছে। ডেইলি মেইল।