তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নারী ও শিশু স্বাস্থ্যসেবার উন্নয়নের জন্য আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিউইয়র্কে সোমবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীকে এ পুরস্কার দেয়া হয়। ‘সাউথ সাউথ’ নামে এ পুরস্কার তার হাতে তুলে দেন ইউএন এইডস-এর নির্বাহী পরিচালক মিচেল সিদিবে।
পুরস্কার হাতে নিয়ে প্রধানমন্ত্রী বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এই মর্যাদাসম্পন্ন পুরস্কার পেয়ে আমি সম্মানিত বোধ করছি। গত আড়াই বছর বাংলাদেশ সরকার তথ্য ও প্রযুক্তি খাতের উন্নয়নে যে কঠোর শ্রম দিয়ে যাচ্ছে, এটা তারই স্বীকৃতি। ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার মাধ্যমে বাংলাদেশকে তথ্যপ্রযুক্তি নির্ভর মধ্য আয়ের দেশে পরিণত করার পরিকল্পনাও তুলে ধরেন তিনি।
হাসিনা বলেন, প্রশাসন, বন্দর সুবিধা, শুল্ক, যোগাযোগ ব্যবস্থা, ব্যাংক, পুঁজিবাজার, শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারের ক্রয় নীতিমালা এবং স্বাস্থ্য খাতকে ডিজিটালাইজড করার মধ্য দিয়ে বাংলাদেশে ‘ডিজিটাল মুভমেন্ট’ ইতিমধ্যে শুরু হয়েছে।
প্রধানমন্ত্রী জানান, শিক্ষাপ্রতিষ্ঠানে আধুনিক তথ্যপ্রযুক্তির প্রসারের কারণে এখন ওয়েবসাইট থেকেই মাধ্যমিক পর্যায়ের পাঠ্যপুস্তক ডাউনলোড করা যাচ্ছে। স্বাস্থ্যসেবা সাধারণ মানুষের দোরগোড়ায় পেঁৗছে দিতে দেশের ১১ হাজার কমিউনিটি ক্লিনিককে ডিজিটাল প্রক্রিয়ায় যুক্ত করার কথাও তুলে ধরেন হাসিনা। তিনি বলেন, স্বাস্থ্যসেবায় ডিজিটাল পদ্ধতিতে ম্যালেরিয়া, যক্ষ্মা এমনকি এইডসের মতো রোগেরও বিনামূল্যে চিকিৎসা পাওয়া নিশ্চিত করা হবে।