বিএনপি-জামায়াত জোটের ডাকা হরতাল প্রতিরোধের আহ্বান জানিয়েছে আওয়ামী লীগ।ঢাকা মহানগর আওয়ামী লীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের পৃথক বিক্ষোভ সমাবেশ থেকে এ আহ্বান জানানো হয়।প্রতিরোধ ও ধরে পিকেটারদের  গণধোলাই দিয়ে পুলিশের কাছে হস্তান্তরেরও নির্দেশ দেয়া হয়েছে দলের নেতাকর্মীদের।

গতকাল মঙ্গলবার বিকালে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর আওয়ামী লীগের বর্ধিতসভায় মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এবং একই সময় দলীয় কার্যালয়ের সামনে যুবলীগ আয়োজিত বিক্ষোভ-সমাবেশ থেকে যুবলীগ সাধারণ সম্পাদক জাতীয় সংসদের হুইপ মীর্জা আজম এমপি ও স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোল্লা আবু কাওছার সংক্ষিপ্ত বিক্ষোভ-সমাবেশের মাধ্যমে স্ব-স্ব সংগঠনের পক্ষে এ কর্মসূচির ঘোষণা দেন। 

যুবলীগের প্রতিবাদ সমাবেশে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ বলেন, সোমবার রাজধানীসহ সারাদেশে আন্দোলনের নামে জামায়াত শিবিরের কর্মীরা হামলা করেনি। এ হামলার পেছনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্রত্যক্ষ মদদ ছিল। তিনি বলেন, বিভিন্ন ফুটেজ থেকে তা বের হয়ে এসেছে। হানিফ বলেন, জ্বালানি তেলের দাম বৃদ্ধির অজুহাত দেখিয়ে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বৃহস্পতিবার যে হরতালের ডাক দিয়েছে, এর আসল উদ্দেশ্য তারেক-কোকোকে রক্ষা করা ও যুদ্ধাপরাধের বিচারকে নস্যাৎ করা।
বিকাল ৪টায় মহানগর আওয়ামী লীগ বিরোধী দল বিএনপির ডাকা হরতাল মোকাবিলায় নগরীর বিভিন্ন ওয়ার্ডের সভাপতি-সাধারণ সম্পাদকদের নিয়ে বৈঠকে মিলিত হয়। বৈঠকে মহানগর আওয়ামী লীগও দুদিনব্যাপী কর্মসূচি ঘোষণা করে। কর্মসূচির মধ্যে রয়েছে আজ বুধবার বিকাল ৩টায় রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে বিক্ষোভ-সমাবেশ। সমাবেশে রাজধানীর বিভিন্ন ওয়ার্ড থেকে ৭৫ হাজার লোকের জমায়েত করার জন্য বিভিন্ন ইউনিট নেতাদের নির্দেশ দেয়া হয়েছে। এ ছাড়া আগামীকাল সকাল ৬টা থেকে সন্ধ্যা পর্যন্ত রাজধানীর সব ওয়ার্ডে এবং মহল্লায় দলীয় কর্মীদের রাজপথে হরতাল বিরোধী মহড়া। যুদ্ধাপরাধীদের বিচার নস্যাতের লক্ষ্যে জামায়াত-শিবিরের জ্বালাও, পোড়াও ও ধ্বংসাত্মক রাজনীতির প্রতিবাদে অনুষ্ঠিত যুবলীগের বিক্ষোভ-সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের চেয়ারম্যান আলহাজ ওমর ফারুক। এ সময় আরো উপস্থিত ছিলেন_ মীর্জা আজম এমপি, যুবলীগ নেতা মাহাবুবুর রহমান হিরন, শহীদ সেরনিয়াবাত, হারুনর রশিদ, ফারুক হোসেন প্রমুখ।
সন্ধ্যায় আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে বিএনপির ডাকা হরতাল অযৌক্তিক এবং সোমবার বিকালে রাজধানীসহ সারাদেশে আন্দোলনের নামে পুলিশের ওপর জামায়াত-শিবির কর্মীদের হামলার প্রতিবাদে একই স্থান থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিল শেষে সংগঠনের সভাপতি অ্যাডভোকেট মোল্লা আবু কাওছারও বিরোধী দল বিএনপির ডাকা হরতাল মোকাবিলায় সারাদেশে সংগঠনের নেতাকর্মীদের রাজপথে শক্ত অবস্থানে থাকার আনুষ্ঠানিক নির্দেশ দেন।
এ ছাড়া বাংলাদেশ সড়ক পরিবহন মালিক শ্রমিক ঐক্যপরিষদও আওয়ামী লীগের সঙ্গে হরতাল বিরোধী প্রচারণায় অংশ নেয়ার কথা ঘোষণা করেছে। গতকাল সন্ধ্যায় বঙ্গবন্ধু এভিনিউ এলাকায় এক বিক্ষোভ-মিছিল শেষে সংগঠনের নেতারা এ ঘোষণা দেন।