বাংলাদেশে জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল এ টি এম আজহারুল ইসলামসহ দলটির বেশ কয়েকজন নেতা কর্মীকে পুলিশ  করেছে।সোমবার জামায়াতের বিক্ষোভ কর্মসূচীর জের ধরে ঢাকায় তাদের নেতাকর্মীদের পুলিশের সাথে ব্যাপক সংঘর্ষ হয়েছে।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে মানবতাবিরোধী অপরাধের বিচার প্রক্রিয়ার বিরুদ্ধেই জামায়াত এদিন দেশব্যাপী এই বিক্ষোভ কর্মসূচি গ্রহণ করেছিল।

পুলিশ জানিয়েছে, সোমবার রাতে জামায়াত নেতা এ টি এম আজহারুল ইসলামকে গ্রেফতার করা হয় ঢাকার মগবাজার এলাকায় তাঁর বাসভবনের সামনে থেকে।জামায়াতের পক্ষ থেকে বলা হয়েছে, দলটির কেন্দ্রীয় কার্যালয়ে অভিযান চালিয়ে আরেকজন কেন্দ্রীয় নেতা তাসনীম আলমসহ বেশ কয়েকজনকে আটক করা হয়েছে।জামাতের এই নেতাদের গ্রেফতারের পর গোয়েন্দা পুলিশের হেফাজতে রাখা হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

এসব গ্রেফতারের ঘটনার আগে সোমবার বিকেলে ঢাকার বিজয়নগর এলাকায় জামায়াতে ইসলামীর নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল বের করলে পুলিশের সাথে ব্যাপক সংঘর্ষ হয়।পুলিশ জামাতের সমর্থকদের ওপর লাঠিচার্জের পাশাপাশি কাঁদানে গ্যাসও নিক্ষেপ করে।অন্য দিকে জামায়াতের ঐ বিক্ষোভ থেকে পুলিশের কয়েকটি গাড়িসহ মোট দশটিরও বেশি গাড়ি আগুন দিয়ে পোড়ানো হয় এবং আরও অনেক যানবাহন ভাংচুর করা হয়।