আজ ২৮ জুলাই, শনিবার, বিশ্ব হেপাটাইটিস দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য বিষয় ‘আপনি যতোটা ভাবছেন, তার চেয়েও কাছে’।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালনে নানা কর্মসূচি নেওয়া হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার হেপাটোলজি সোসাইটি, লিভার ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠন রাজধানীতে শোভাযাত্রা, আলোচনা সভাসহ নানা অনুষ্ঠানের আয়োজন করেছে।

বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, বর্তমানে বিশ্বে প্রায় ২শ’ কোটি মানুষ হেপাটাইটিসে আক্রান্ত। এর প্রায় ৭৫ ভাগই আক্রান্ত হচ্ছে এশিয়ায়। এটি মূলত পানি ও খাদ্যের মাধ্যমে সংক্রমিত হয়। এ রোগ প্রতিরোধে প্রয়োজন সবার মধ্যে জনসচেতনতা তৈরি।

বাংলাদেশে ৫ দশমিক ৪ শতাংশ মানুষ হেপাটাইটিস বি ও শূন্য দশমিক ৮ শতাংশ হেপাটাইটিস সি ভাইরাসে আক্রান্ত। লিভার (যকৃত) সিরোসিস ও লিভার ক্যান্সারের প্রধান কারণ এ
দু’টি ভাইরাস। প্রতি বছর এ রোগে সারা বিশ্বে ৫ লাখ মানুষের মৃত্যু হয়।

হেপাটাইটিস-বি জনিত সংক্রমণের ফলে পৃথিবীর অন্যতম ঘাতক রোগ যেমন- লিভার
সিরোসিস এবং লিভার ক্যান্সার হতে পারে। হেপাটাইটিস-বি ভাইরাস মূলতঃ লিভারকে আক্রমণ করে এবং লিভারের কোষগুলোকে ধ্বংস বা অকেজো করে দেয়। আর মানব শরীরে নানা বিপাকীয় কাজে যকৃতের ভূমিকা বর্ণনা করে শেষ করা যাবে না। মানবদেহের এই অঙ্গটির প্রতিস্থাপনও সম্ভব নয়। তাই লিভার সিরোসি বা ক্যান্সা আক্রান্ত হওয়া মানে নিশ্চিত মৃত্যু।

স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন বাঁধন হেপাটাইটিস-বি ছড়ানোর প্রধান যে চারটি কারণ উল্লেখ করেছে তা হলো- সংক্রমিত সূচের মাধ্যমে রক্তদান বা সংক্রমিত রক্তগ্রহণ, সংক্রমিত লোক বা বাহক থেকে অন্যের সংক্রমণ (যেমন: একই টুথব্রাশ, ইনজেকশনের সূঁচ , খুর বা ব্লেড ব্যবহার , অন্যের মুখের লালাযুক্ত খাদ্যদ্রব্য গ্রহণ ইত্যাদির মাধ্যমে)।

এছাড়াও, বাহক মা থেকে নবজাতকে সংক্রমণ এবং সংক্রমিত পুরুষ থেকে নারী বা নারী থেকে পুরুষে সহবাসের মাধ্যমে। কিংবা সমকামিতার মাধ্যমেও ছড়াতে পারে হেপাটাইটিস-বি।

বিশেষজ্ঞদের মতে, হেপাটাইটিস-বি সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার একমাত্র উপায় হলো নিজের শরীরে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলা, অর্থাৎ প্রতিষেধক টিকা নেয়া। এই টিকা গ্রহণের পূর্বে রক্ত পরীক্ষা করে দেখতে হয় শরীরে ইতোমধ্যে এ ভাইরাস সংক্রমিত হয়েছে কি না ? যদি না হয়ে থাকে তবে পূর্ণ কোর্স টিকা দিতে হবে। আর রোগের জীবাণু শরীরে প্রবেশ করলে তৎক্ষণাত চিকিৎসকের পরামর্শ নেয়া বাঞ্চনীয়।

এ ভয়ঙ্কর ভাইরাসের ব্যাপারে সচেতনা তৈরির কোনো বিকল্প নেই। মনে রাখতে হবে হেপাটাইটিস-বি ভাইরাসকে অবহেলা আর মৃত্যুকে আলিঙ্গন একই কথা।