News

সিরিয়ায় জাতিসংঘের আরও পর্যবেক্ষক দ্রুত প্রয়োজন

জাতিসংঘ বলছে যে সিরিয়ায় দ্রুত মোতায়েনের জন্যে তাদের আরো শান্তি পর্যবেক্ষক দ্রুত প্রয়োজন।তারা এ পর্যন্ত প্রায় ডজন খানেক স্থায়ী পর্যবেক্ষক মোতায়েন করেছে দেশের বিভিন্ন শহরে , যা কীনা নিরাপত্তা পরিষদ অনুদিত ৩০০ জনের চেয়ে অনেক কম।

নাইজেরিয়ায় গির্জায় আক্রমণে ১৫ জন নিহত

প্রত্যক্ষদর্শীরা বলছেন যে নাইজেরিয়ার উত্তরাঞ্চলের কানোতে খ্রীষ্টানদের প্রার্থনার জন্যে ব্যবহার করা হয় , বিশ্ববিদ্যালয়ের এমনি এক থিয়েটারের ভেতরে আক্রমণে কমপক্ষে ১৫ জন নিহত হয়েছে। আরও অনেকে আহত হয়েছে বলে খবরে প্রকাশ তবে মোট সংখ্যা নিশ্চিত করা যায়নি।

লাইবেরিয়ার সাবেক প্রেসিডেন্ট চার্লস টেইলার যুদ্ধ অপরাধের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন

হেগ শহরে বিশেষ ট্রাইবিউন্যালে, লাইবেরিয়ার সাবেক প্রেসিডেন্ট চার্লস টেইলার, মানবতার বিরুদ্ধে অপরাধ ও যুদ্ধ অপরাধের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন।

সিরিয়ায় সাতজন নিহত যখন সেখানে আর পর্যবেক্ষক পৌঁছাচ্ছে

সিরিয়ার সক্রিয়বাদীরা বলছেন বুধবার সিরিয়ার সরকারী বাহিনী অন্তত ৭ জনকে হত্যা করেছে। এই ঘটনাটি ঘটলো যখন জাতিসংঘের পর্যবেক্ষকদের ছোট একটি দল সেখানে তাদের মিশন পুনরায় শুরু করেছে। তারা দেশটিতে একবছরেরও বেশি সময় বিদোহীদের সংগে সংঘাতে অস্ত্র বিরতি কার্যকর হচ্ছে কিনা তা খতিয়ে দেখবে।

প্রেসিডেণ্ট থিয়েন সিয়েন ও বিরোধি দলিয় নেত্রি অন সান সূ চীর সঙ্গে জাতিসংঘ মহাসচীবের কথাবার্তা হবে ।

জাতিসংঘের মহাসচীব বান কি মূন এ সপ্তাহের পরের দিকে বর্মা সফরে যাচ্ছেন , সামরিক স্বৈরশাসন থেকে  দেশটির গনতন্ত্রে উত্তরন পর্যবেক্ষনের উদ্দেশ্য নিয়ে ।

ফরাসী সমাজবাদী প্রার্থি সারকোজিকে ছাড়িয়ে গেলেন

গতকাল ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম পর্বে ক্ষমতাসীন প্রেসিডেন্ট নিকোলা সারকোজিকে পরাস্ত করে সমাজতন্ত্রী ফ্রাসোয়া হলান্দে এগিয়ে রয়েছেন।

সিরিয়ায় ৯ জন নিহত

সিরিয়ায় সক্রিয়বাদীরা বলছেন যে বিক্ষোভের কেন্দ্রাবন্দু হামা শহরের আরবাইন এলাকায় সিরিয়ার সরকারী বাহিনী অসামরিক লোকদের ওপর গুলি বর্ষণ করে কমপক্ষে ন জনকে হত্যা করেছে। ঐ আক্রমণে আরও বেশ কয়েকজন আহত হয়েছে।

জাতিসংঘ ৩০০ পর্যবেক্ষক পাঠাবে সিরিয়ায়

জাতিসংঘে আজ – শনিবার, সিরিয়ায় তিনশ  নিরস্ত্র পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে ভোট গ্রহণ করা হবে ।  সিরিয়ায় এক সপ্তাহ আগে অস্ত্রবিরতি চুক্তি সত্ত্বেও, সরকার বিরোধী গোলযোগ অসন্তোষ অব্যাহত রয়েছে ।

হ্যাগলিগ থেকে দক্ষিণ সুদানের সৈন্য প্রত্যাহারঃ সুদান জয় দাবী করছে

সুদান এবং দক্ষিণ সুদানের মধ্যে শুক্রবার উত্তেজনা কিছুটা প্রশমিত হয়েছে। দক্ষিণ সুদানের ওপর গত কয়েক দিন ধরে আন্তর্জাতিক চাপ বৃদ্ধি করার ফলে তারা জানিয়েছে যে হ্যাগলিগ তেল ক্ষেত্র থেকে তারা সৈন্য প্রত্যাহার করে নেবে। দক্ষিণ সুদান, সুদানের কাছ থেকে তারা ঐ এলাকা দখল করে নেয়।

ইরাকে আল কাইদাঃ মাত্র শুরু হয়েছে একের পর এক বোমা বর্ষণ

ইরাকে, বাগদাদ এবং অন্যান্য শহর বৃহস্পতিবার একের পর এক ধ্বংসাত্বক বোমা বর্ষণে প্রকম্পিত হয়। ইরাকে আল কাইদার শাখা বলছে এটা সবে মাত্র শুরু, এরা আরো হামলা করবে বলে অঙ্গীকার ব্যাক্ত করেছে।