পদ্মা সেতু নির্মাণে অর্থের বিকল্প উৎস অনুসন্ধান করছে সরকার। বিশ্বব্যাংকের সঙ্গে জটিলতা না কাটলে ওই উৎস থেকে অর্থায়ন করা হবে। গতকাল সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এ সময় মন্ত্রী জানান, গ্রামীণ ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ আগামী তিন মাসের মধ্যেই হবে। তবে সেতু নির্মাণে সেই বিকল্প উৎসটির খবর দিতে অনীহা প্রকাশ করেন মন্ত্রী। বিকল্প উৎস কী হতে পারে_ প্রশ্ন করা হলে তিনি বলেন, সবকিছু কী আপনাদের বলতে হবে না কি! সময় হলেই দেখতে পাবেন! জানুয়ারি মাসের মধ্যেই পদ্মা সেতুর অর্থায়ন নিয়ে বিশ্বব্যাংকের সঙ্গে জটিলতার সুরাহা হবে বলে আশা প্রকাশ করে মন্ত্রী বলেন, তা যদি না হয় তবে আমরা অর্থায়নের জন্য বিকল্প খুঁজব। বিশ্বব্যাংক অর্থায়ন স্থগিতের ঘোষণা দেয়ায় গত সপ্তাহে মালয়েশিয়ার বিশেষ দূত প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার সময় পদ্মা সেতু নিয়ে তাদের আগ্রহের কথা জানিয়েছিলেন। এছাড়া সরকার অবকাঠামো তহবিল নামে আরও একটি তহবিল গঠনের উদ্যোগ নিয়েছে। সম্প্রতি মন্ত্রিসভায় অবকাঠামো তহবিল গঠনের ব্যাপারে অনুমোদন দেয়া হয়েছে।

দুর্নীতির অভিযোগ তুলে বিশ্বব্যাংক পদ্মা সেতুতে অর্থায়ন স্থগিত করেছে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২৯০ কোটি ডলার। এর মধ্যে ১২০ কোটি ডলার দেয়ার কথা বিশ্বব্যাংকের। লিড ডোনার হিসেবে বিশ্বব্যাংকের অর্থায়ন স্থগিত করায় সহযোগী দাতা সংস্থা এডিবি ও জাইকার অর্থায়নও স্থগিত করা হয়েছে।