প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকালে এখানে শুরু হওয়া ২১তম কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠক-২০১১ এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন।
এবারের বৈঠকের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ‘স্থিতিশীল বিশ্ব গঠনে স্থিতিশীল দেশ’।
জলবায়ু পরিবর্তন, বিশ্ব অর্থনৈতিক মন্দা ও খাদ্য নিরাপত্তার নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবেলায় কমনওয়েলথকে নতুন করে জোরদার করার আহ্বানের মধ্য দিয়ে রানী দ্বিতীয় এলিজাবেথ তিন দিনব্যাপী এ বৈঠকের উদ্বোধন করেন।
অস্ট্রেলীয় উপজাতীয়দের ঐতিহ্যবাহী মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হওয়া এ বৈঠকের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্যান্য কমনওয়েলথ সরকার প্রধানের মধ্যে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ও কানাডার প্রধানমন্ত্রী উলিয়াম হার্পার উপস্থিত ছিলেন।
এ বছর বৈঠকের মূল প্রতিপাদ্য বিষয়ে দেশগুলোর একক রাষ্ট্র হিসেবে, কমনওয়েলথ সদস্য হিসেবে ও বিশ্বসম্প্রদায়ের অংশ হিসেবে বিভিন্ন পর্যায়ের চ্যালেঞ্জসমূহ মোকাবেলার বিষয়টিকে গুরুত্ব দেয়া হয়েছে।
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড, কমনওয়েলথ মহাসচিব কমলেশ শর্মা, কমনওয়েলথের বিদায়ী চেয়ারপার্সন ও ত্রিনিদাদ এবং টোবাগোর প্রধানমন্ত্রী কমলা প্রসাদ বৈঠকের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড বলেন, কমনওয়েলথ সরকার প্রধানদের এ বৈঠক বাণিজ্য ও বিনিয়োগ সুবিধা জোরদার, জনগণের মধ্যে সম্পর্ক স্থাপন এবং পারস্পরিক মূল্যবোধ বিনিময়ের এক অপূর্ব সুযোগ এনে দিয়েছে।
শেখ হাসিনা বৈঠকে যোগদানের পাশাপাশি শ্রীলংকার প্রেসিডেন্ট ও সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন এবং পরে কমনওয়েলথ মহাসচিব কমলেশ শর্মার দেয়া সংবর্ধনায় যোগ দেবেন।
অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী কেভিন রাডও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন।