প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইসলামকে শান্তি, সম্প্রীতি ও পরমতসহিষ্ণুতার ধর্ম হিসেবে উল্লেখ করে এই পবিত্র ধর্মের নামে কোনো মহল যাতে সমাজে অশান্তি সৃষ্টি করতে না পারে, সে ব্যাপারে সজাগ থাকতে ওলামা-মাশায়েখদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘আমরা সন্ত্রাসী ও জঙ্গি কর্মকাণ্ডের মাধ্যমে ইসলামের ভাবমূর্তি বিনষ্টের চেষ্টা কখনো সহ্য করব না।’

গতকাল বুধবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইসলামিক ফাউন্ডেশন পরিচালিত মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শিক্ষার্থীদের মধ্যে পবিত্র কোরআন ও অন্যান্য গ্রন্থ বিতরণকালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশ একটি উদার গণতান্ত্রিক দেশ। পরমতসহিষ্ণুতা ও সম্প্রীতির অটুট বন্ধনই হচ্ছে এ দেশের চিরায়ত সাংস্কৃতিক অলংকার। যেকোনো মূল্যে আমাদের এই ঐতিহ্য সমুন্নত রাখতে হবে।’ শেখ হাসিনা ইসলামের আদর্শ সমুন্নত রাখতে এবং ইসলামের ভ্রাতৃত্ববোধে উজ্জীবিত হয়ে সমাজে শান্তি প্রতিষ্ঠায় ভূমিকা পালনের জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

প্রধানমন্ত্রী আরও বলেন, কওমি মাদ্রাসা শিক্ষার উন্নয়নে বর্তমান সরকার একটি কওমি শিক্ষা কমিশন গঠন করেছে এবং ইসলাম বিষয়ে গবেষণার জন্য একটি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে।
ধর্ম প্রতিমন্ত্রী শাহজাহান মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন ধর্মসচিব কাজী হাবিবুল আউয়াল ও ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক শামীম আহম্মদ আফজাল। এর আগে প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের মধ্যে সনদ, কেতাব ও কোরআন বিতরণ করেন।