বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহর থেকে এফ-২৮ উড়োজাহাজ বাদ দেওয়া হচ্ছে। এ কারণে বিমানের কক্সবাজার ফ্লাইট ‘সাময়িকভাবে’ বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ।

ঢাকা-কক্সবাজার গন্তব্যে বাংলাদেশ বিমানের সর্বশেষ ফ্লাইটটি ওড়ে গত ৩০ জুন। অবশ্য দেশীয় বেসরকারি বিমান সংস্থা রিজেন্ট এয়ার ও ইউনাইটেড এয়ারওয়েজ ঢাকা থেকে কক্সবাজারে নিয়মিত ফ্লাইট পরিচালনা করছে।

বিমানের দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, দীর্ঘদিনের পুরোনো এফ-২৮ ও ডিসি-১০ উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনায় ব্যয় অনেক বেশি হচ্ছে। তাই বহর থেকে এসব উড়োজাহাজ পর্যায়ক্রমে বাদ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে ৩০ জুন থেকে এফ-২৮ দিয়ে ফ্লাইট পরিচালনা বন্ধ করে দেওয়া হলো। আর আগামী ডিসেম্বর থেকে ডিসি-১০ উড়োজাহাজও বহর থেকে বাদ দেওয়ার চিন্তা রয়েছে।

বিমানের বহরে প্রতিটি ৮০ আসনের তিনটি এফ-২৮ রয়েছে। এর মধ্যে একটি মেরামতের অযোগ্য। বাকি দুটি দিয়ে মূলত কক্সবাজারসহ অভ্যন্তরীণ ও আঞ্চলিক (কলকাতা, কাঠমাণ্ডু) গন্তব্যে ফ্লাইট পরিচালনা করা হতো।

বিমানের ফ্লাইট পরিচালন শাখার পরিচালক (ডিএফও) ক্যাপ্টেন ইশরাক আহমেদ বলেন, কক্সবাজার গন্তব্যে বোয়িং-৭৩৭ উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত রয়েছে। কিন্তু কক্সবাজারের বিমানবন্দরের রানওয়ে বোয়িং-৭৩৭-এর চলাচল উপযোগী নয়। রানওয়ে সংস্কারের কাজ শেষ হলে ফ্লাইট আবার শুরু করা হবে।