যুক্তরাষ্ট্রের গোপন কূটনৈতিক তথ্য ফাঁস করে বিশ্বব্যাপী সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকস এবার সিরিয়া নিয়ে ২৪ লাখের বেশি ই-মেইল প্রকাশ করতে যাচ্ছে। ফাঁস হতে যাওয়া এই ই-মেইলগুলো থেকে দেশটির গুরুত্বপূর্ণ সব রাজনৈতিক নেতা, মন্ত্রণালয় ও সংস্থার চাঞ্চল্যকর তথ্য থাকবে বলে উইকিলিকসের পক্ষ থেকে জানানো হয়েছে।

উইকিলিকস গত ৬ জুন শুক্রবার এক বিজ্ঞপ্তীতে জানিয়েছে, তারা সিরিয়াসংক্রান্ত নথিপত্র থেকে হইচই ফেলে দেওয়ার মতো এসব তথ্য আগামী দুই মাস প্রকাশ করবে। উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে উদ্ধৃত করে ওয়েবসাইটটি বলেছে, এগুলোতে কেবল সিরীয় সরকারই নয় বরং এর বিরোধীদের জন্যও বিব্রতকর তথ্য রয়েছে।

উইকিলিকসের কর্মকর্তা সারাহ হ্যারিসন লন্ডনে সাংবাদিকদের বলেন, ই-মেইলগুলোতে সিরিয়ার প্রেসিডেন্টের কার্যালয়, পররাষ্ট্র, অর্থ, তথ্য, যোগাযোগ ও সংস্কৃতি মন্ত্রণালয়-সম্পর্কিত তথ্য থাকছে। এ ছাড়া, দেশটির ক্ষমতাসীন বাথ পার্টির একেবারে জ্যেষ্ঠ নেতাদের সম্পর্কিত তথ্য থেকে শুরু করে বিভিন্ন দেশের মন্ত্রণালয়গুলোর অর্থ পাচার-সংশ্লিষ্ট বিস্তৃত তথ্যও এতে থাকবে।

সারাহ হ্যারিসন আরও বলেন, ‘এই তথ্য নিছক আমাদের একেকটি গোষ্ঠীর সমালোচনা করতেই সাহায্য করবে না, বরং তা তাদের স্বার্থ, কর্মকাণ্ড ও চিন্তাধারা বুঝতেও সহায়তা করবে।’
সূত্র- বিবিসি।