সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ দেশে ধাপে ধাপে লড়াই-সংঘর্ষ অবসানের প্রস্তাব দিয়েছেন। সবচেয়ে বেশি সহিংসতাপূর্ণ এলাকাগুলো থেকেই এ উদ্যোগ শুরু করতে চান তিনি।

মঙ্গলবার ইরানের রাজধানী তেহরানে এক সংবাদ সম্মেলনে একথা বলেছেন জাতিসংঘ-আরব লিগ দূত কফি আনান। সিরিয়ার ১৬ মাসের সঙ্কট অবসানে শান্তি পরিকল্পনা সচল করতে চলমান কূটনৈতিক প্রচেষ্টার মধ্যে সোমবার আসাদের সঙ্গে বৈঠক করেন আনান।

এরপর তেহরানে ওই বৈঠক সম্পর্কে ব্রিফিং দিয়ে আনান বলেন, “আসাদ চরম সহিংসতা চলছে এরকম কয়েকটি এলাকায় মাঠ পর্যায় থেকে কাজ শুরু করে পরে ধাপে ধাপে সে জায়গাগুলোতে সহিংসতার রাশ টেনে ধরা এবং এভাবে ধীরে ধীরে দেশজুড়ে সহিংসতার অবসান ঘটানোর পরামর্শ দিয়েছেন।”

এ ব্যাপারে আনান বিস্তারিত আর কিছু জানাননি। তবে তিনি বলেন, প্রস্তাবটি নিয়ে এখন সিরিয়ার বিরোধীপক্ষের সঙ্গে আলোচনা করা প্রয়োজন। আসাদ কোথায় এবং কিভাবে সহিংসতা বন্ধের পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা করেছেন তাও এখনো স্পষ্ট নয়।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী আলি আকবর সালেহির সঙ্গে বৈঠকের পরই আনান বাগদাদে গেছেন। বুধবার নিউ ইয়র্কে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আনান তার এ সফরের ফলাফল সম্পর্কে ব্রিফিং দেবেন বলে জানিয়েছে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রণালয়।