অস্ট্রেলীয় ফাস্ট বোলার ব্রেট লি শুক্রবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। ইনজুরির কারণে ইংল্যান্ড থেকে ফিরতে বাধ্য হওয়ার একদিন পর তিনি এ ঘোষাণা দিলেন।

৩৫ বছর বয়সী এই গতির রাজা ইংল্যান্ডের সঙ্গে চতুর্থ একদিনের ক্রিকেট ম্যাচে, পায়ে চোট লাগার কারণে চিকিৎসার জন্য দেশে ফিরে আসেন।

সিডনিতে এক গণমাধ্যম সম্মেলনকে সামনে রেখে লি তার টুইটারবার্তায় লিখেন, “আমি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছি। সবার ভালোবাসা এবং সমর্থনের জন্য ধন্যবাদ। ১৩টি বছর ছিল সত্যিই অতুলনীয়।”

এরআগে অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড জানিয়েছিল, তারা আগামী বছর শ্রীলঙ্কায় অনুষ্ঠেয় টি-২০ বিশ্বকাপে ব্রেট লিকে তাদের সঙ্গে পাবেন।

২০০৮ সালে লি শেষ টেস্ট ম্যাচ খেলেন। কিন্তু এরমধ্যে তিনি অস্ট্রেলিয়ার পক্ষে একদিনের সীমিত ওভারের খেলা চালিয়ে যান। ২০১০ সালে তিনি টেস্ট খেলা থেকে অবসর নেন।

নিজের খেলোয়াড়ী জীবনে লি বিশ্বের অন্যতম দুরন্ত গতির আক্রমণাত্মক বোলার ছিলেন। কিন্তু দীর্ঘ ইনজুরির কারণে তা প্রায়শই ব্যহত হয়।

লি আন্তর্জাতিক পর্যায়ে গড়ে ৩০.৮১ রান দিয়ে ৩১০টি টেস্ট উইকেট ও গড়ে ২৩.৩৬ রান দিয়ে একদিনের ম্যাচে ৩৮০টি উইকেট শিকার করেন।