অস্ট্রেলিয়ার পুলিশ ৫০ কোটি ডলার মূল্যমানের বিপুল পরিমান মাদকের একটি চালান আটক করেছে। একই সঙ্গে এর জের ধরে গত সোমবার অভিযান চালিয়ে হংকংয়ের একটি চোরাকারবারী গ্রুপের সাত সদস্যকে আটক করা হয়েছে।

পুলিশ জানায়, প্রায় এক বছর ধরে তদন্ত চালিয়ে চালানটি আটক করা হয়। গত ১৯ জুলাই সিডনিতে মাটির পাত্রের একটি চালানে তল্লাশি চালিয়ে মাদকগুলো উদ্ধার করা হয়।

আটক সাত জনের মধ্যে চার জন হংকংয়ের নাগরিক, বাকি তিন জন অস্ট্রেলীয় বলে জানা গেছে।

পুলিশের দেওয়া তথ্য অনুযায়ী, আটক অর্ধটন মাদকের মধ্যে রয়েছে- ৩শ’ ৬ কেজি ক্রিস্টাল মেথামফেটামাইন (আইস নামে পরিচিত) এবং ২শ’ ৫২ কেজি হেরোইন।

ক্রিস্টাল মেথামফেটামাইনের চালানটি এযাবতকালে অস্ট্রেলীয় পুলিশের হাতে আটক সবচেয়ে বড় এবং হেরোইনের চালানটি তৃতীয় বৃহত্তম চালান বলে জানায় পুলিশ কর্তৃপক্ষ।

অস্ট্রেলিয়‍ার কেন্দ্রীয় পুলিশ প্রশাসন এক বিবৃতিতে জানিয়েছে, আটক মাদকের অর্থ মূল্য প্রায় ৫০ কোটি ডলার।

সিডনি পুলিশের ডেপুটি কমিশনার অ্যান্ড্রু কলভিন সংবাদ মাধ্যমকে জানান, মাদকের এ চালান অসংখ্য মানুষের জীবন বিপন্ন করতে পারত। আর তা চলে যেত অস্ট্রেলিয়‍ার রাস্তায়।

পুলিশ জানিয়েছে, যুক্তরাষ্ট্রের মাদক বিরোধী আইন প্রয়োগকারী সংস্থা ২০১১ সালের আগস্টে এ সিন্ডিকেটের বিরুদ্ধে তদন্ত শুরু করে। সেই সূত্র ধরেই এসব মাদক উদ্ধার ও চোরাকারবারী গ্রুপের সদস্যদের আটক করা সম্ভব হয়েছে।