ভারত আগামী বছর মানুষবিহীন মহাকাশযানে করে মঙ্গল গ্রহের কক্ষপথে একটি স্যাটেলাইট পাঠানোর পরিকল্পনা করেছে।

স্যাটেলাইটটিকে মহাকাশে ছেড়ে দেওয়ার জন্য ভারতের দক্ষিণ-পশ্চিম উপকূল থেকে উৎক্ষেপণ করা হবে একটি রকেট। তারপর স্যাটেলাইটটি অগ্রসর হবে মঙ্গলের কক্ষপথে।

তবে প্রকল্পটি এখানো চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় আছে বলে শুক্রবার জানিয়েছেন ভারতের এক জ্যেষ্ঠ বিজ্ঞানী।

ওদিকে, দক্ষিণাঞ্চলীয় শহর ব্যাঙ্গালোরে অবস্থিত ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা’র (আইএসআরও) মুখপাত্র দেবীপ্রসাদ করণিক এ মিশনের বিষয়টি নিশ্চিত না করলেও ভারতের এ উদ্যোগ নিয়ে কথা বলেছেন।

তিনি বলেন, চাঁদে অভিযানের পর এখন বিশ্বের মনোযোগের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে মঙ্গল। এ লাল গ্রহ বসবাসের উপযোগী কিনা তা জানতে সবাই আগ্রহী।

মঙ্গলে স্যাটেলাইট পাঠানোর এ অভিযানে ভারত সফল হওয়ার আশা করছে বলেই জানান তিনি।

ভারতের পার্লামেন্ট শিগগিরই এ মিশনের বিষয়টি সম্পর্কে সব জানাবে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম। এ কর্মসূচিতে প্রায় ৮ কোটি মার্কিন ডলার ব্যয় হবে বলে জানিয়েছে তারা।

কিন্তু যে দেশটির বহু জনগোষ্ঠী পুষ্টিহীনতায় ভোগে এবং যাদের বিদ্যুৎ ঘাটতি রয়েছে তাদের এ পরিকল্পনা হাতে নেওয়া কতটা যুক্তিযুক্ত তা নিয়ে সমালোচনার মুখে পড়েছে ভারত।

কিন্তু প্রাত্যহিক জীবনে মহাকাশ কর্মসূচিতে প্রযুক্তিগত উন্নয়নের ব্যবহারিক ভূমিকা রয়েছে বলে কঠোর যুক্তি দেখিয়ে আসছে তারা।

১৯৬২ সালে ভারত মহাকাশ কর্মসূচি শুরু করেছে। চার বছর আগে তাদের ‘চন্দ্রায়ন’ নামের স্যাটেলাইট চাঁদে পানির অস্তিত্বের প্রমাণের কথা জানিয়েছে। এখন ২০১৪ সালে চাঁদে চাকাযুক্ত রোভার পাঠানোর কথা ভাবছে তারা।