এটি ব্রিটেনের একটি ব্যক্তিমালিকানাধীন বাংলোর বাগানের দৃশ্য। চারপাশে সবুজ বৃক্ষরাজি সঙ্গে তাজা ঘাস। সর্বত্র সবুজের সমারোহ। মালিক চিসহম ওগ নিয়মিত বাগানের পরিচর্যা করেন। ঘাস একটু বড় হলেই কেটে দেন। বিগত ১৪ বছর ধরে দৈনিক ১০ ঘণ্টারও বেশি সময় ধরে বাগানের পরিচর্যা করে আসছেন তিনি। এতটুকু ক্লান্তি নেই তার। সম্প্রতি এটি ব্রিটেনের সবচেয়ে সুন্দর লন (সবুজ বাগান) হিসেবে স্বীকৃতি পেয়েছে। ডেইলি মেইল।


ব্রিটেনের লন্ডনে অবস্থিত গাইস হাসপাতালের অবসরপ্রাপ্ত কিডনি বিশেষজ্ঞ ডা. ওগ ব্যক্তিজীবনে পরিচ্ছন্ন রুচির একজন মানুষ। প্রকৃতির প্রতি রয়েছে তার বিশেষ দুর্বলতা। বিশেষ করে বাগান পরিচর্যা করতে তার ভালো লাগে। এক যুগেরও বেশি সময় ধরে ওগ বাগানের ঘাস নিজেই কাটেন। ঘাস কাটার জন্য তার রয়েছে পুরনো অথচ প্রিয় একটি যন্ত্র। মায়ের স্মৃতিবিজড়িত ওই যন্ত্রটির বয়স পঞ্চাশেরও বেশি। ষাটের দশকে তার মা এটি কিনেছিলেন।

বিশ্বস্ত ওই যন্ত্রটির কল্যাণেই তিনি নির্বিঘ্নে ঘাস কাটতে পারেন। এবং এটি ব্রিটেনের সবচেয়ে সুন্দর বাগানের স্বীকৃতি পেয়েছে। বিংশ শতাব্দীর পুরনো অক্সফোর্ডশায়ারের বাংলোতে ডা. ওগ দিনের বেশিরভাগ সময় ব্যয় করেন। তিনি জানান, বাগান পরিচর্যা করা তার প্রিয় শখগুলোর একটি। সেখানে সময় ব্যয় করতে এবং সবুজ গাছপালাবেষ্টিত বাগানের বাতাসে নিঃশ্বাস নিতে ভালো লাগে তার। এ সময় উষ্ণ অনুভূতি কাজ করে।