লিলি ধবল রোগগ্রস্ত একটি অজগরের নাম। এটি ব্রিটেনের সবচেয়ে লম্বা সাপ। বর্তমানে দৈর্ঘ্য ১৭ ফুট হলেও ধারণা করা হচ্ছে অচিরেই এটি ২০ ফুট ছাড়াবে। মজার ব্যাপার হচ্ছে, ব্রিটেনের একটি পরিবারের গৃহে এটি পালিত হচ্ছে।

রাইস পরিবারের সুখ-দুঃখের একটি বড় অংশ জুড়ে আছে লিলি। তিনটি শয়নকক্ষের বাসায় সর্বত্র লিলির বিচরণ। বিনোদনের জন্য পার্কে ঘুরতে গেলে পরিবারের সদস্যরা লিলির সঙ্গ পেতে পছন্দ করেন। পোষা ওই অজগরটির সঙ্গে ঘরে বাইরে যেন অকৃত্রিম এক সখ্য গড়ে উঠেছে তাদের। ডেইলি মেইল।


ব্রিটেনের ক্যামব্রিজশায়ারের গুইহিরন শহরের রাইস পরিবারে সাদা বর্ণের লিলি সাত বছর ধরে প্রতিপালিত হচ্ছে। লিলি যেন নির্বিঘ্নে ঘুমাতে পারে সে জন্য রাইস পরিবার ১০ ফুট লম্বা ও ৬ ফুট প্রশস্তের একটি ট্যাঙ্কের ব্যবস্থা করে দিয়েছে।

কিম ও পিটার রাইস লিলিকে অন্যান্য খাবারের সঙ্গে প্রতি তিন সপ্তাহ পর পর একটি করে খরগোশ খেতে দেন। অবসাদগ্রস্ত লিলি ভালো একটা সময় ট্যাঙ্কে ঘুমিয়ে কাটিয়ে দেয়। সে রোদ পোহাতে ভালোবাসে। তাই ক্লোয়ে রাইস তাকে বাগানে নিয়ে যায়। বাগানের ঘাসে তাকে নিয়ে খুনসুটিতে মেতে ওঠে ক্লোয়ে।

জানা যায়, বিগত ২৫ বছর ধরে রাইস পরিবার সাপ লালন করে আসছে। এটি তাদের শখ। এমনকি ক্লোয়ে রাইস ব্রিটেনের মিল্টন অ্যানিমেল কলেজের সাপ পোষার ওপর বিশেষ কোর্সে ভর্তি হয়েছেন। সাপের প্রতি ভালোবাসার ফলস্বরূপ কিম রাইস সাপের ব্যবসা শুরুর সিদ্ধান্ত নিয়েছেন।

কিম বলেন, লিলি যখন খুব ছোট ছিল তখন তাকে কিনে আনেন তিনি। সেটি এখন থেকে প্রায় সাত বছর আগে। তাকে পোষ মানাতে কোনো ঝামেলা পোহাতে হয়নি। ক্লোয়ে ও লিলি এখন সবচেয়ে ভালো বন্ধু। কারণ তারা একত্রে বেড়ে উঠেছে। বাগানে খেলা করার সময় তারা খুবই মজা করে।