নভোচারী নীল আর্মস্ট্রং ঘটনাচক্রে একবার দুঃখ প্রকাশ করেছিলেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর কাছে। সদ্যপ্রয়াত এই নভোচারীর স্মৃতিচারণ করতে গিয়ে ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী নটবর সিংহ মঙ্গলবার জানালেন সেই ঘটনার কথা। নটবর সিংহ জানান, সফল চন্দ্রাভিযানের পর বিশ্বভ্রমণে বেরিয়েছিলেন আর্মস্ট্রং ও অলড্রিন। সেই সময় বিশ্বের বহু দেশ ঘুরে তারা এসেছিলেন ভারতে।

ভারতে আসার পর তাদের সংবর্ধনা দেওয়া হয় নয়াদিল্লিতে। পার্লামেন্ট ভবনে নিজের ঘরে তাদের আমন্ত্রণ জানান তত্কালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। উপস্থিত ছিলেন ভারতে নিযুক্ত তত্কালীন মার্কিন রাষ্ট্রদূতও।

নটবর সিংহ বললেন, ‘আপনারা মানবজাতির দূত। ইতিহাসে বেঁচে থাকবেন কিংবদন্তি হিসেবেই। কিন্তু এটা জেনে খুশি হবেন, ২০ জুলাই যে দিনটাতে আপনারা চাঁদে নেমেছিলেন সেই মুহূর্তটা যাতে কোনোভাবেই মিস না হয় সে জন্য রাতের ঘুম নষ্ট করেও প্রধানমন্ত্রী গান্ধী ভোর সাড়ে ৪টা পর্যন্ত টানা জেগেছিলেন।

লুনার যানের চাঁদে নামার মুহূর্তটা তিনি হাতছাড়া করতে চাননি।’ এ কথা বলার সঙ্গে সঙ্গেই নীল আর্মস্ট্রং নিজের বুকে ডান হাতটা রেখে অভিবাদন জানানোর ঢঙে কাঁধটা সামান্য ঝুঁকিয়ে দুঃখপ্রকাশ করলেন প্রধানমন্ত্রীর সামনে।

পিটিআই।