মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সে দেশের তরুণ ভোটারদের উদ্দেশে বলেছেন, তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী মিট রমনির আফগানিস্তান যুদ্ধ শেষ করার কোনো সুনির্দিষ্ট সময়সীমা বা পরিকল্পনা নেই। গত সপ্তাহে শেষ হওয়া রিপাবলিকানদলীয় সম্মেলনে মনোনয়ন গ্রহণকালে রমনির বক্তৃতায় আফগান যুদ্ধ নিয়ে কোনো কিছু উল্লেখ না থাকায় ওবামা তাকে আক্রমণ করে এ কথা বলেন। এদিকে যুক্তরাষ্ট্রে বসবাসরত ভারতীয় নাগরিকরা নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ওবামার পক্ষে বড় ধরনের তহবিল গঠন করেছেন।


কলোরাডো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক র্যালিতে অংশ নেওয়া প্রায় ১৩ হাজার ছাত্রছাত্রীর উদ্দেশে ওবামা বলেন, ৬ নভেম্বর অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আফগানিস্তানে সন্ত্রাসের বিরুদ্ধে পরিচালিত যুদ্ধের বিষয়ে তোমাদের সিদ্ধান্ত নিতে হবে। আমরা সেখান থেকে সেনা প্রত্যাহার শুরু করে দিয়েছি। যুদ্ধ শেষ করতে সুনির্দিষ্ট একটি সময়সীমা উল্লেখ করেছি। আশা করছি, ২০১৪ সালের মধ্যে সব সেনা প্রত্যাহার করব। কিন্তু রিপাবলিকান প্রার্থীর এ বিষয়ে কোনো পরিকল্পনাই নেই। আমার মনে হয়, তিনি যোগ্য প্রার্থী নন।


এদিকে ওবামার এমন অভিযোগকে রমনির মুখপাত্র আমাদা হ্যানিবার্গ আফগান যুদ্ধকে রাজনীতিকরণের নতুন কোনো প্রচেষ্টা বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, ওই বক্তৃতায় ২০১৪ সালেই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার সম্পন্ন করা হবে বলে রমনি উল্লেখ করেছেন। তিনি বলেন, ওবামা তার প্রতিদ্বন্দ্বী প্রার্থীর বিরুদ্ধে মিথ্যা প্রচারণা চালিয়ে যাচ্ছেন। তার এসব প্রচারণা বিতর্ক জুড়ে দিয়ে আফগান যুদ্ধকে চালিয়ে যাওয়ার প্রচেষ্টা মাত্র। মুখপাত্র আরও বলেন, রমনি প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারলে তার নেতৃত্বাধীন প্রশাসনের লক্ষ হবে আফগানিস্তানের বাস্তব অবস্থা বিবেচনায় ২০১৪ সালের মধ্যে সব সেনা প্রত্যাহার করা। পাশাপাশি ওই সময়ের মধ্যে মার্কিন সেনাদের প্রশিক্ষণের মাধ্যমে সেদেশে একটি শক্তিশালী সেনাবাহিনী গড়ে তোলা। যাতে তারা নিজ দেশের সার্বভৌমত্ব রক্ষা করতে পারে। তিনি আরও উল্লেখ করেন, রমনি প্রশাসন মার্কিন সেনা কমান্ডারদের দেওয়া সুপারিশ মূল্যায়নের ভিত্তিতে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে সিদ্ধান্ত নেবে।


তাছাড়া রমনি নির্বাচিত হলে আফগান যুদ্ধ নিয়ে বর্তমান নীতি পুনঃমূল্যায়ন করবেন। রমনি ২০১৪ সালের মধ্যেই সেনা প্রত্যাহার সমাপ্ত করার কথা বলে আসছেন। রমনির নির্বাচনী ওয়েবসাইটে মুখপাত্র আরও দাবি করেন, ২০১১ সালের নভেম্বরে রিপাবলিকান প্রার্থী মনোনয়ন নিয়ে বিতর্কের সময়ই রমনি বলেছেন, সার্বিক দিক বিবেচনায় ২০১৪ সালই আফগান থেকে ন্যাটোর সব সেনা প্রত্যাহারের সঠিক সময়। এমনকি গত বছরের সেপ্টেম্বরে রাজনৈতিক উদ্দেশ্যে ৩৩ হাজার সেনা প্রত্যাহারে ওবামার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন।

তবে ডেমোক্রেটদলীয় প্রার্থী ওবামা বলেছেন, দলীয় সম্মেলনে রমনি এ বিষয়ে বিস্তারিত কিছুই বলেননি। অথচ আফগান যুদ্ধের গুরুত্ব যুক্তরাষ্ট্রের কাছে কম নয়। ওবামা রমনির বক্তব্যে নতুন কোনো দিকনির্দেশনা নেই বলে সমালোচনা করেন। গতকাল ওহাইও অঙ্গরাজ্যে এক প্রচারণায় তিনি বলেন, দেশের বিভিন্ন সমস্যা মোকাবেলায় রিপাবলিকান প্রার্থী বাস্তবসম্মত কোনো ধারণা দিতে ব্যর্থ হয়েছেন। ওহাইওর জনগণের উদ্দেশ্যে দেওয়া বক্তৃতায় তিনি বলেন, ওহাইওর ভোট ছাড়া কেউ হোয়াইট হাউসে যেতে পারে না। এখানকার ভোটে এগিয়ে থেকে আরও চার বছর মেয়াদে ক্ষমতায় থাকার আশা ব্যক্ত করেন তিনি। সেখানে ওবামা সমর্থকরা ‘ধন্যবাদ ওবামা’, ‘ওবামা-২০১২’ ও ‘আরও চার বছরের জন্য ওবামা’ ইত্যাদি লেখা প্ল্যাকার্ড নিয়ে হাজির হন। চার দিনব্যাপী প্রচারণার অংশ হিসেবে ওবামা গতকাল ওহাইওর তোলেদোতে যান।


এদিকে যুক্তরাষ্ট্রে বসবাসরত ভারতীয় নাগরিকরা ওবামার নির্বাচনী প্রচারণায় তহবিল জোগান দিচ্ছেন। তবে ২০০৮ সালে তারা যে পরিমাণ অর্থ জোগান দিয়েছিলেন এবারের তহবিল তার চেয়ে কম।