ফিলিস্তিনের প্রয়াত নেতা ইয়াসির আরাফাতের দেহাবশেষ পরীক্ষা করে দেখতে  ফ্রান্সের ৩ বিচারক রামাল্লায় যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। আরাফাতকে বিষ প্রয়োগে হত্যা করা হয়েছে কি না তা তদন্তে দেহাবশেষ তুলে পরীক্ষা করা দরকার। এ উদ্দেশ্যেই বিচারকরা রামাল্লা যাচ্ছেন বলে বুধবার ফ্রান্সের বিচারিক সূত্র রয়টার্সকে জানিয়েছে। এ জন্য তদন্তকারী বিচারকদের ইসরায়েল ও ফিলিস্তিনি কর্তৃপক্ষের অনুমোদন প্রয়োজন হবে।


ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ইতোমধ্যে জানিয়ে দিয়েছেন, প্রয়াত আরাফাতের মৃত্যুর কারণ উদ্ঘাটনে তার দেহাবশেষ তুলে পরীক্ষার ব্যাপারে তার সরকার সব ধরনের সহযোগিতা করবে।


আরাফাতের বিধবা স্ত্রী সুহা এক বিবৃতিতে জানিয়েছেন, বিচারকরা তার আইনজীবীকে জানিয়েছেন, রামাল্লায় যাওয়ার জন্য তারা প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছেন। সেখানে পুলিশের বিশেষজ্ঞরা তাদের তত্ত্বাবধানে আরাফাতের দেহাবশেষ পরীক্ষা-নিরীক্ষা করবেন।


আরাফাতকে বিষ প্রয়োগে হত্যা করা হয়ে থাকতে পারে বলে বিধবা স্ত্রী অভিযোগ তোলার পর গত মাসে ফ্রান্সে আরাফাতকে হত্যা করা হয়েছে কি না এ ব্যাপারে আদালত তদন্ত শুরু করে। ২০০৪ সালে আরাফাত প্যারিসের সেনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।