যুক্তরাজ্যে স্মরণকালের ভয়াবহ দাঙ্গায় ক্ষতিগ্রস্ত পরিবার ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে আগের অবস্থায় ফিরে যেতে আর্থিক সহায়তা দেওয়ার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। এমন কি ক্ষতিগ্রস্তদের বীমা করা না থাকলেও আইন অনুযায়ী ক্ষতিপূরণ পাবেন বলে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার হাউস অব কমন্সের বিশেষ অধিবেশনে দেওয়া ভাষণে ক্যামেরন এই আশ্বাস দেন। এ সময় তিনি আইনপ্রণেতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

প্রধানমন্ত্রী জানান, যাদের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের পুনর্বাসনের জন্য ইতোমধ্যেই উদ্যোগ নেওয়া হয়েছে।
ব্রিটিশ অ্যাসোসিয়েশন অব ইন্স্যুরেন্স কোম্পানির অনুমান, এ খাতে তাদের প্রায় ২০ কোটি পাউন্ড পরিশোধ করতে হবে। যুক্তরাজ্যে এক কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যুকে কেন্দ্র করে গত দাঙ্গার সূত্রপাত হয়। প্রায় ৪ দিন ব্যাপী চলা এই দাঙ্গায় লন্ডনসহ আশপাশের বেশ কয়েকটি শহরে ব্যাপক লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী ক্যামেরন স্বীকার করেন, দাঙ্গা মোকাবিলায় লন্ডনে পর্যাপ্ত সংখ্যক পুলিশ মোতায়েন ছিল না, এবং তারা যে প্রক্রিয়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে চেয়েছে তাও যথাযথ ছিল না। এ সময় প্রধানমন্ত্রী অঙ্গীকার করেন, আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রধানমন্ত্রী এ ধরনের পরিস্থিতির পুনরাবৃত্তি হলে সেনা টহলের ব্যবস্থা করা হবে বলেও ঘোষণা দেন। এছাড়া, দাঙ্গা দ্রুত ছড়িয়ে পড়ার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকেও দায়ী করেছেন অনেকে। ভবিষ্যতে এ ধরনের পরিস্থিতিতে এই যোগাযোগ মাধ্যমগুলো বন্ধ করা যায় কি না তাও খতিয়ে দেখা হবে বলে তিনি জানান।