আগামী ১০ দিনের মধ্যে লিবিয়ায় নতুন একটি অন্তর্বর্তী সরকার গঠিত হবে। দেশটির জাতীয় অন্তর্বর্তী পরিষদের (এনটিসি) মন্ত্রিসভার প্রধান মাহমুদ জিব্রিল একথা জানান।

 অন্যদিকে লিবিয়ার ক্ষমতাচ্যুত পলাতক নেতা মুয়াম্মার গাদ্দাফির এক ছেলে সাদি গাদ্দাফি পার্শ্ববর্তী দেশ নাইজারে পেঁৗছেছেন। ওই দেশের সরকারের মুখপাত্র ও আইনমন্ত্রী মারো আমাদাউ জানান, সাদি একটি গাড়িবহরে করে নাইজারে প্রবেশ করেছেন। সাদির সঙ্গে আরও ৮ব্যক্তি ছিল বলে নিশ্চিত করেন মারো।
আগামী ১০ দিনের মধ্যে লিবিয়ায় নতুন একটি অন্তর্বর্তী সরকার গঠন করা হবে। এনটিসির মন্ত্রিসভার প্রধান মাহমুদ জিব্রিল গত রোববার এ বিষয়টি নিশ্চিত করেন। এছাড়া লিবিয়া আবারও তেল উৎপাদন শুরু করবে এবং অদূর ভবিষ্যতে এ উৎপাদনআরও বাড়াবে বলেও ঘোষণা দেন জিব্রিল।অন্যদিকে নাইজারের আইনমন্ত্রী মারো আমাদাউ বলেন, সাদি গাদ্দাফিকে বহনকারী একটি গাড়িবহর নাইজারের উত্তরাঞ্চলের আগাদেজ থেকে দেশটির রাজধানী নিয়ামির উদ্দেশে যাত্রা করেছে। সাদি ও তার সঙ্গীদের মানবতার খাতিরে নাইজারে প্রবেশের অনুমতি দেয়া হয়েছে বলে জানান তিনি।
চলতি মাসের শুরুর দিকে সাদি লিবিয়ার যুদ্ধ সমাপ্তির জন্য আলোচনায় বসার প্রস্তাব দেন দেশটির অন্তর্বর্তী জাতীয় পরিষদকে (এনটিসি)। তবে এনটিসি সাদির ওই প্রস্তাবে রাজি হয়নি।এদিকে লিবিয়ার শাসনভার গ্রহণকারী এনটিসিকে নাইজার সরকার স্বীকৃতি দিলেও গাদ্দাফি সেদেশে আশ্রয়প্রার্থী হলে কী করা হবে সে ব্যাপারে তারা এখনো কোন সিদ্ধান্ত পেঁৗছেনি। লিবিয়ার নতুন অন্তর্বর্তী সরকারের দৃষ্টিতে দোষী সাব্যস্ত হতে পারে এমন যে কোন ব্যক্তিকে আটক এবং তাদের অস্ত্র ও অর্থ জব্দ করতে নাইজারের সরকারের প্রতি আহ্বান জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির সরকারের মুখপাত্র একথা বলেন।
গাদ্দাফি কোথায় রয়েছেন এখনো পর্যন্ত সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি।গাদ্দাফিবিরোধী সৈন্যরা বর্তমানে রাজধানী ত্রিপোলিসহ দেশটির অধিকাংশ এলাকা নিজেদের নিয়ন্ত্রণ নিতে সমর্থ হয়েছে।

 

বিবিসি, রয়টার্স।