আগামী ৩০ অক্টোবর ভোট দিয়ে  পছন্দের মেয়র ও কাউন্সিলর নির্বাচন করবেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের বাসিন্দারা । প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ড. এটিএম শামসুল হুদা গতকাল বৃহস্পতিবার এনসিসি নির্বাচনের তফসিল ঘোষণা করে বলেন, নারায়ণগঞ্জে নির্বাচন হচ্ছে ৩০ অক্টোবর রোববার।
সিইসি বলেন, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২ অক্টোবর, বাছাই হবে ৪ ও ৫ অক্টোবর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১২ অক্টোবর এবং ভোটগ্রহণ হবে ৩০ অক্টোবর। ১৩ অক্টোবর। এর পর থেকে প্রার্থীরা আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারণা শুরু করতে পারবেন। সিইসি বলেন, নির্বাচনে জনসভা, মিছিল, মিটিং করা যাবে না। প্রার্থীরা পথসভা ও ঘরোয়া সভা করতে পারবেন। গত ৫ মে নারায়ণগঞ্জ এবং সিদ্ধিরগঞ্জ পৌরসভা বিলুপ্ত করে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন গঠন করা হয়। সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডে ভোটারসংখ্যা চার লাখ তিন হাজার ৭০৬।
সিইসি বলেন, জেলা প্রশাসকের নেতৃত্বে ইসি প্রতিনিধি, রাজস্ব বোর্ডের কর্মকর্তা, অতিরিক্ত জেলা পুলিশ সুপার, দুদক প্রতিনিধির সমন্বয়ে কমিটি গঠন করা হবে। এ কমিটির কাছে প্রার্থীরা প্রতি এক সপ্তাহ অন্তর পূর্ববর্তী সপ্তাহের প্রতিদিনের ব্যয়ের হিসাব জমা দেবেন। কমিটি আলাদাভাবেও তথ্য সংগ্রহ করবে। কোনো প্রার্থী নির্ধারিত সীমার বেশি খরচ করলে তার বিরুদ্ধে আইনানুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। নির্বাচনী আচরণবিধিমালা অনুযায়ী কোনো প্রার্থী প্রতীক বরাদ্দের আগে প্রচারণা শুরু করতে পারবেন না। তবে কোনো প্রার্থী নিজে বা তার পক্ষে অন্য কেউ বিলবোর্ড, পোস্টার, দেওয়াল লিখন, ব্যানার, ফেস্টুন বা ডিজিটাল ব্যানার লাগালে তা আগামী ২৫ সেপ্টেম্বরের আগে সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে ইসি। পোস্টার বা লিফলেটে নিজের ও প্রতীকের ছবি ছাড়া আর কোনো ছবি ব্যবহার করা যাবে না। নির্বাচনে কোনো মিটিং মিছিল, জনসভা, শোডাউন, যানবাহন বা রিকশা ও সাইকেল নিয়ে মশাল মিছিল, সাধারণ মিছিল বা শোডাউন করা যাবে না। পথসভা ও ঘরোয়া সভা করা যাবে। পথসভা করতে হলে সভাস্থল, তারিখ ও সময় আগে থেকে পুলিশকে জানাতে হবে।সিইসি বলেন, মেয়র প্রার্থীরা বাড়ি বাড়ি গিয়ে প্রচারণা চালাতে পারবেন কিন্তু ভোটার স্লিপ দিতে পারবেন না। কাউন্সিলররা বাড়ি বাড়ি ভোটার স্লিপ বিরতণ করতে পারবেন। তিনি বলেন, প্রয়োজনে প্রার্থীরা টিভিতে স্ক্রল আকারে প্রচারণা চালাতে পারবেন। আর দুপুর ২টা থেকে রাত ৯টা পর্যন্ত মাইকিং করতে পারবেন। একসঙ্গে পথসভা ও নির্বাচনী প্রচারণার জন্য মোট দুটি মাইক ব্যবহার করা যাবে।